মঙ্গল, শুক্র এবং বৃহস্পতি সৌরজগতের তিন খানকে একই সরলরেখায় দেখুন ভোর ৫টায়

মঙ্গল, শুক্র এবং বৃহস্পতিকে এক সরলরেখায় দেখতে চান? তাও আবার খালি চোখে!হ্যাঁ, অন্যসময় ব্যাপারটা শুনতে গোলমেলে হলেও, এই মুহূর্তে সেটা সম্ভব।

Updated By: Oct 25, 2015, 08:11 PM IST
মঙ্গল, শুক্র এবং বৃহস্পতি সৌরজগতের তিন খানকে একই সরলরেখায় দেখুন ভোর ৫টায়

ওয়েব ডেস্ক: মঙ্গল, শুক্র এবং বৃহস্পতিকে এক সরলরেখায় দেখতে চান? তাও আবার খালি চোখে!হ্যাঁ, অন্যসময় ব্যাপারটা শুনতে গোলমেলে হলেও, এই মুহূর্তে সেটা সম্ভব।
আপনি খালি চোখে অথবা বায়নাকুলার নিয়ে দিব্যি দেখতে পারবেন মঙ্গল, শুক্র এবং বৃহস্পতিকে একই সরলরেখায়। আর এবার যা দেখে ফেললেন, ফেললেন। এরপর আবার আপনার কাছে এই সুযোগ ২০২১-এর আগে কিছুতেই আসবে না।
তার একদম সাধারণ কারণ, এই তিন গ্রহই পৃথিবী থেকে ভিন্ন ভিন্ন দূরত্বে অবস্থিত। তিন গ্রহই নানা সময়ের ব্যবধানে সূর্যের চারিদিকে ঘুরছে। তাই এই তিন গ্রহকে একই সরলরেখায় পাওয়া কতটা কছিন বলুন তো! বলতেই পারেন মঙ্গল, শুক্র এবং বৃহস্পতি সৌরজগতকে বলিউড বললে অবশ্যই এরা তিন খান! তা তিন খান-কে একই সরলরেখায় দেখতে চাইবেন, একটু সময় দেবেন না!
আর হ্যাঁ, মহাজাগতিক এই দৃশ্য দেখা যাবে আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত। আর একটা কথা ভুলবেন না যেন, তিন গ্রহকে এক সরলরেখায় দেখতে অবশ্যই আপনাকে খোলা আকাশে চোখ রাখতে হবে ভোর পাঁচটায়। সূর্য ওঠার ঘন্টাখানেক আগেই দেখা যাবে এমনটা।

.