ভারতে বাতিল হতে পারে আইফোনের ব্যবহার!

গুগল প্লে স্টোর থেকে ট্রাইয়ের এই নতুন 'ডু নট ডিসটার্ব' অ্যাপে রেজিস্ট্রার করতে পারেন গ্রাহকরা।

Updated By: Jul 21, 2018, 06:21 PM IST
ভারতে বাতিল হতে পারে আইফোনের ব্যবহার!

নিজস্ব প্রতিবেদন : ভারতে বাতিল হতে পারে আইফোনের ব্যবহার। টেলিকম নিয়ন্ত্রক সংস্থার ট্রাইয়ের হুঁশিয়ারিতে মিলেছে তেমনই ইঙ্গিত। স্প্যাম রুখতে নিজস্ব অ্যাপ চালু করতে চায় ট্রাই। কিন্তু অন্য সংস্থার তৈরি অ্যাপ তাদের আইফোনে চালু করতে নারাজ অ্যাপেল। এখন ট্রাইয়ের অ্যাপ চালু না করলে, আইফোনের স্বীকৃতি বাতিলের হুঁশিয়ারি দিয়েছে ট্রাই।

নিত্য নতুন অফার। কখনও সামান্য লগ্নিতে বিশাল মুনাফা। কখনও আবার রকমারি দামি উপহারের হাতছানি। কাজের সময় বেখেয়ালে মোবাইল ধরলেই একরাশ বিরক্তি। গ্রাহকদের রোজকার হয়রানি দূর করতে কড়া ব্যবস্থা নিতে চায় দেশের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই। কিন্তু ট্রাই প্রস্তাবিত নতুন নিয়ম নিয়েই সরাসরি সংঘাতে আইফোন নির্মাতা অ্যাপেল।

অবাঞ্ছিত বাণিজ্যিক কল বা মেসেজ বন্ধ করতে একটি অ্যাপ চালু করতে চায় ট্রাই। ট্রাই প্রস্তাবিত নিয়ম অনুযায়ী গ্রাহকরা নিয়ন্ত্রক সংস্থার অ্যাপ মোবাইলে ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপের সাহায্যে গ্রাহক কমিউনিকেশন সেটিংস বদলে অবাঞ্ছিত কল বন্ধ করতে পারবেন। প্রয়োজনে এধরনের কল বা মেসেজ সংক্রান্ত অভিযোগও জানাতে পারবেন। গুগল প্লে স্টোর থেকে ট্রাইয়ের এই নতুন 'ডু নট ডিসটার্ব' অ্যাপে রেজিস্ট্রার করতে পারেন গ্রাহকরা।

আরও পড়ুন, গুজব রুখতে ফরওয়ার্ডেড মেসেজের সংখ্যা বেঁধে দিল WhatsApp

কিন্তু অ্যাপেল তাদের ফোন বা ট্যাবে কোনও তৃতীয় সংস্থার তৈরি করা অ্যাপ ব্যবহারের অনুমতি দেয় না। ট্রাইয়ের নতুন নিয়ম লাগু হলে, ওই অ্যাপ চালু করতে বাধ্য হবে অ্যাপেল। অন্যথায় দেশের টেলিকম সংস্থাগুলি অ্যাপেলের আইফোন বাতিল করতে পারে। আইফোনের নতুন ভার্সন iOS 12-এর অপারেটিং সিস্টেমে অবাঞ্ছিত কল বা মেসেজ ঠেকানোর ব্যবস্থা থাকছে। কিন্তু অ্যাপেল স্প্যাম ফিল্টার করার ব্যবস্থা করলেও এখনও স্প্যাম রিপোর্টিং নিয়ে কোনও ব্যবস্থা নেয়নি। ফলে আগামিদিনে এদেশে অ্যাপেলের আইফোন ব্যবহার করা যাবে কিনা, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

.