নিরাপদ নয় জুম! ভিডিয়ো কনফারেন্সিংয়ে বাজার মাত করতে আসছে "নমস্তে"

নিজস্ব প্রতিবেদন: নিরাপদ নয় জুম অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে গোপনীয় তথ্য হাতিয়ে নিতে পারে যে কেউ, এই আশঙ্কা করে সতর্কবার্তা জারি করে ছিল কেন্দ্র। এরই মধ্যে প্রকাশ্যে এল দেশীয় প্রযুক্তিতে তৈরি ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ ‘নমস্তে’। বেটা ভার্সনে মিলছে অ্য়াপটি।
নোভেল করোনাভাইরাস সংক্রমণের জেরে বন্ধ সব স্কুল, কলেজ, অফিস। কিংবা বাড়িতে বসেই কাজ করছেন কর্মীরা। এ অবস্থায় ঘরে বসে একসঙ্গে কথা বলার জন্য বা কোনও গুরুত্বপূর্ণ মিটিং সারার জন্য একমাত্র ভরসা ভিডিয়ো কনফারেন্সিং। তাই হঠাৎ করেই জনপ্রিয় হয়ে উঠেছিল জুম অ্যাপ। আগের থেকে দৈনিক ২০ গুণ বেশি জুম অ্যাপ ব্যবহার হয়। কিন্তু কয়েকদিন আগেই প্রশ্ন ওঠে, জুম অ্যাপে তথ্য নিরাপত্তা ও গোপনীয়তা নিয়ে। বিশ্বের প্রথম সারির সংস্থাগুলি জুম ব্যবহার করা বন্ধ করে দেয়। গুগল, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাঙ্ক, স্পেসএক্স ছাড়াও নিউ ইয়র্কের বিভিন্ন স্কুল জুম ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। এছাড়াও নজরে এসেছে জুমবম্বিং নামে একটি ঘটনা যেখানে অনুমতি না নিয়েই বাইরের কোনও ব্যক্তি জুম মিটিংয়ে ঢুকে তথ্য হাতিয়ে নেয়।

আরও পড়ুন:র‌্যাপিড টেস্ট কিটে ভুল রেজাল্ট আসছে, পশ্চিমবঙ্গের পর এবার অভিযোগ রাজস্থান সরকারেরও
ইনস্ক্রিপ্ট নামে মুম্বইয়ের একটি সফ্টওয়্যার প্রস্তুতকারক সংস্থা নিয়ে আসতে চলেছে এই "নমস্তে" অ্যাপ। জুমের মতোই একাধিক ব্যক্তি ভিডিয়ো কনফারেন্সে থাকতে পারবেন এই অ্যাপেও। যদিও সর্বোচ্চ কতজন এই অ্যাপে ভিডিয়ো কনফারেন্সে থাকা যাবে, সে সম্পর্কে কোনও তথ্য মেলেনি। এই সপ্তাহেই লঞ্চ হতে চলেছে এই "নমস্তে" অ্যাপ।

অ্যান্ড্রয়েড ও আইফোন দুই সংস্করণে আসবে এই অ্যাপ। যদিও বিস্তারিত ভাবে এই অ্যাপের নিরাপত্তা পরীক্ষা করা হয়নি, তাও নির্মাতা সংস্থার তরফে জানানো হয়েছে জুমের থেকে বেশি নিরাপদ এই অ্যাপ। অ্যাপ আসার আগে নমস্তে অ্যাপের ওয়োবসাইটে ঢুকে নতুন মিটিং পাসওয়ার্ড ও ইউজার আইডি-সহ মিটিং করতে পারবেন গ্রাহকরা। তবে, অসাধারণ সাড়া মেলার দরুন নিজেদের সার্ভার সাময়িক বন্ধ রেখেছে এই সংস্থা।

English Title: 
The beta version of Namaste, a video conferencing alternative to Zoom, is now live
News Source: 
Home Title: 

নিরাপদ নয় জুম! ভিডিয়ো কনফারেন্সিংয়ে বাজার মাত করতে আসছে "নমস্তে"

নিরাপদ নয় জুম! ভিডিয়ো কনফারেন্সিংয়ে বাজার মাত করতে আসছে "নমস্তে"
Yes
Is Blog?: 
No