Geomagnetic Storm: বড় বিপর্যয়! সাম্প্রতিক কালের মধ্যে এরকম সৌরঝড়ের মুখোমুখি হয়নি পৃথিবী...

Geomagnetic Storm: অদ্ভুত বর্ণিল আলো। ছড়িয়ে পড়ছে চারিদিকে। কেন? এক অদ্ভুত ঘটনা। অবশ্য তেমন অদ্ভুত নয়। মাঝেমাঝেই এমন ঘটে। সূর্যে ঝড়। পোশাকি নাম-- জিওম্যাগনেটিক স্টর্ম। স্পেস ওয়েদার নিয়ে যাঁরা কাজ করেন, তাঁরা এই আভাস দিয়েছেন।

Updated By: Mar 26, 2024, 04:59 PM IST
Geomagnetic Storm: বড় বিপর্যয়! সাম্প্রতিক কালের মধ্যে এরকম সৌরঝড়ের মুখোমুখি হয়নি পৃথিবী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অদ্ভুত বর্ণিল আলো। ছড়িয়ে পড়ছে চারিদিকে। কেন? এক অদ্ভুত ঘটনা। অবশ্য তেমন অদ্ভুত নয়। মাঝেমাঝেই এমন ঘটে। সূর্যে ঝড়। পোশাকি নাম-- জিওম্যাগনেটিক স্টর্ম। স্পেস ওয়েদার নিয়ে যাঁরা কাজ করেন, তাঁরা এই আভাস দিয়েছেন। বলেছেন এই সৌরঝড় বা সোলার ফ্লেয়ারের ফলে পৃথিবীতে চলবে রেডিয়ো ট্রানসমিশনের এক স্রোত।

আরও পড়ুন: প্রাণপ্রতিষ্ঠার পরে প্রথম দোল রামলালার! কেমন করে রেঙে উঠলেন শ্রীরাম? আশ্চর্য অভিজ্ঞতা ভক্তদের...

বিজ্ঞানীরা বলেছেন, সাম্প্রতিক কালের মধ্যে সবচেয়ে শক্তিশালী এক সোলার স্টর্ম তথা সৌরঝড়ের কবলে পড়েছে বিশ্ব। তাঁরা বলছেন, গত ছবছরে অন্তত এমন ঘটেনি। এর ফলে এই গ্রহের ম্যাগনেটিক ফিল্ডে ব্যাপক পরিবর্তন ঘটবে। সোমবারই এ বিষয়ে সদ্য জানা গিয়েছে।

বিজ্ঞানীরা পরিষ্কার করে বলে দিয়েছেন, এই বিরল মানের সৌরঝড়ের ফলে এক ধরনের বেতার তরঙ্গের স্রোতও বইবে গ্রহ জুড়ে। আর এর জেরে একটা অরোরা দৃষ্ট হবে।

এ পর্যন্ত না হয় ঠিক আছে। কিন্তু, এর পরে আছে বিপর্যয়ের খবর। আকাশপথে কোনও এয়ারক্র্য়াফ্ট বা বিমান খুব দূরের কোনও পয়েন্টে যে সিগন্যাল পাঠায়, তা পাঠানো দুষ্কর হতে পারে এই সৌরঝড়ের কারণে।

এই বিজ্ঞানীদের অন্যতম জোনাথান ল্যাশ জানান, কোনও সাধারণ মানুষ যদি একটু বেশি উচ্চতার জায়গায় থাকেন, এবং আকাশ সম্পূর্ণ পরিষ্কার থাকে তবে তাঁরা আকাশে একটা দীপ্তি দেখতে পাবেন।

আরও পড়ুন: Shakti and Shiva: কোটি কোটি বছরের পুরনো মিল্কিওয়ের ভিতরে 'শিব' আর 'শক্তি'কে দেখতে পেলেন বিজ্ঞানীরা?

কেন সৌর ঝড় হয়?

বিজ্ঞানীরা বলছেন, প্রতি ১১ বছরে সূর্যের ম্যাগনেটিক ফিল্ডে বদল আসে। সূর্যের উত্তর ও দক্ষিণ মেরুতে একটা ফ্লিপ তৈরি হয়। তখনই এই বদলটা হয়। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.