এবার ভূমিকম্পের আগাম জানান দেবে স্মার্টফোন

ভূমিকম্পের কম্পনে আপনি কেঁপে ওঠার ঠিক আগেই আপনার স্মার্টফোন বলে দেবে আপনি কাঁপতে চলেছেন। হ্যাঁ, এমন এক নতুন অ্যাপ তৈরি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। এই অ্যাপটি ভূমিকম্পের আগাম আঁচ বা সেনসর হিসেবে কাজ করে মানষের জীবন বাঁচাতে সাহায্য করবে। এই অ্যাপটির নাম মাই সেক (MyShake)। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি এবং ডয়েচ টেলিকম এজি-র গবেষকরা এই অ্যাপটি তৈরি করেছেন স্মার্টফোনের মোশন সেন্সরের মাধ্যমে।

Updated By: Feb 16, 2016, 10:55 AM IST
এবার ভূমিকম্পের আগাম জানান দেবে স্মার্টফোন

ওয়েব ডেস্ক: ভূমিকম্পের কম্পনে আপনি কেঁপে ওঠার ঠিক আগেই আপনার স্মার্টফোন বলে দেবে আপনি কাঁপতে চলেছেন। হ্যাঁ, এমন এক নতুন অ্যাপ তৈরি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। এই অ্যাপটি ভূমিকম্পের আগাম আঁচ বা সেনসর হিসেবে কাজ করে মানষের জীবন বাঁচাতে সাহায্য করবে। এই অ্যাপটির নাম মাই সেক (MyShake)। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি এবং ডয়েচ টেলিকম এজি-র গবেষকরা এই অ্যাপটি তৈরি করেছেন স্মার্টফোনের মোশন সেন্সরের মাধ্যমে। ভূমিকম্পের কিছুক্ষণ আগে স্মার্টফোনে জানান দেবে  মাইশেক (myshake) নামের ওই অ্যাপ। স্মার্টফোনে অ্যাক্সিলেরোমিটারের সাহায্যে ওই অ্যাপ ভূমিকম্পের ফলে মাটিতে কম্পন রেকর্ড করে।

এই অ্যাপটির মাধ্যমে কম্পনের কিছু সেকেন্ড আগে ব্যাপকতা, মাত্রা এবং যাবতীয় তথ্য পৌঁছে যাবে অ্যাপটির ব্যবহারকারীদের কাছে। নেপাল, পেরুর মত ভূমিকম্পপ্রবন দেশে এই অ্যাপে থাকছে বিশেষ ব্যবস্থা। এইসব দেশে ভূমিকম্পের জন্য কোনও গ্রাউন্ড বেস সেসমিক নেটওয়ার্ক নেই, অথচ লক্ষাধিক স্মার্টফোন ব্যবহারকারী আছে। গুগল প্লে স্টোর থেকে ফ্রি-তে ডাউনলোড করা যাবে MyShake নামের এই অ্যাপটি।

.