৮০০ বছর আগের মোবাইল ফোনটি একবার দেখবেন না?

সবার আগে একটা প্রশ্ন জিজ্ঞেস করি আপনাকে। আচ্ছা, ক' বছর ধরে মোবাইল ফোন ব্যবহার করছেন আপনি? ২০ বছর তো আর হয়নি? সবথেকে বেশি হলে বড় জোর ১৫-১৬ বছর। কিন্তু আপনাকে দিচ্ছি বিশ্বের সবথেকে পুরনো মোবাইল ফোনের হদিশ। বিজ্ঞানীরা রীতিমতো গবেষণা করে বলেছেন, এই মোবাইল ফোনটি মাত্র ৮০০ বছর পুরনো! হ্যাঁ, ঠিকই পড়লেন। এটা ৮০০ বছরের পুরনো।এই্ খবর দেওয়া হয়েছে স্কুপসটক বলে একটি ওয়েবসাইটে।

Updated By: Feb 25, 2016, 02:45 PM IST
 ৮০০ বছর আগের মোবাইল ফোনটি একবার দেখবেন না?

ওয়েব ডেস্ক: সবার আগে একটা প্রশ্ন জিজ্ঞেস করি আপনাকে। আচ্ছা, ক' বছর ধরে মোবাইল ফোন ব্যবহার করছেন আপনি? ২০ বছর তো আর হয়নি? সবথেকে বেশি হলে বড় জোর ১৫-১৬ বছর। কিন্তু আপনাকে দিচ্ছি বিশ্বের সবথেকে পুরনো মোবাইল ফোনের হদিশ। বিজ্ঞানীরা রীতিমতো গবেষণা করে বলেছেন, এই মোবাইল ফোনটি মাত্র ৮০০ বছর পুরনো! হ্যাঁ, ঠিকই পড়লেন। এটা ৮০০ বছরের পুরনো।এই্ খবর দেওয়া হয়েছে স্কুপসটক বলে একটি ওয়েবসাইটে।

এই মোবাইল ফোনটি গবেষকদের হাতে এসেছিল বেশ কিছুদিন আগে। কিন্তু তাঁদের মনে দ্বিধা ছিল যে, এটা সত্যিই ৮০০ বছর আগের ফোন কিনা। অবশেষে ব্রুনো মুনিজ নামের এক ইএফও বিশেষজ্ঞও পরীক্ষা করে বলেছেন যে, এই মোবাইল ফোনটি ৮০০ বছরের পুরনো। মোবাইল ফোনটিতে যে ভাষায় লেখা হয়েছে সেটি সম্ভাবত ইরান কিংবা ইরাকের ভাষা। আপনি ছবিতেও দেখে নিতে পারেন। একেবারে নোকিয়ার সেই পুরনো মডেলটির মতো। হয়তো আপনি এই মডেলটি ব্যবহারও করেছেন। এবার বলুন, কী বলতে চান? একটা প্রশ্ন এবার আপনাকে করাই যায়। কী, কতটা পিছিয়ে রয়েছেন আপনি মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে? 

.