ভারতের মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে চায় বন্ধু রাশিয়া

সূত্রের খবর, ভারতের মহাকাশচারী বাছাই ও তাঁদের প্রশিক্ষণে সাহায্য করার ইচ্ছা প্রকাশ করেছে রসকসমস। ভারতের মাটিতেই ভারতীয় মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে চায় তারা।

Updated By: Sep 15, 2018, 10:49 PM IST
ভারতের মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে চায় বন্ধু রাশিয়া

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় মহাকাশচারীদের প্রশিক্ষণের প্রস্তাব দিল রাশিয়া। রুশ মহাকাশ সংস্থা রসকসমসের তরফে ইসরোকে এই প্রস্তাব দেওয়া হয়েছে।

২০২৪-এর মধ্যে মহাকাশে মানুষ পাঠানোর তোড়জোড় শুরু করেছে ভারত। স্বাধীনতা দিবসে লালকেল্লার ওপর থেকে প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরই ইসরোর তরফে জানানো হয়েছে, সম্ভবত নির্ধারিত সময়সীমার আগেই মিলবে সাফল্য। সেই লক্ষ্যে জোর কদমে কাজ করছে ভারতীয় মহাকাশ সংস্থা। 

একদিকে যেমন চলছে প্রযুক্তি পরীক্ষানিরীক্ষা তেমনই চলছে নভশ্চর বাছাইয়ের কাজ। ভারতীয় বায়ুসেনা ও ইসরো যৌথ ভাবে ভারতের প্রথম তিন নভশ্চর বাছাইয়ের কাজ করছে। চলছে প্রশিক্ষণের পরিকাঠামো তৈরির কাজ। সেই প্রক্রিয়াতেই ভারতকে সাহায্য করার ইচ্ছাপ্রকাশ করল রাশিয়া। 

সূত্রের খবর, ভারতের মহাকাশচারী বাছাই ও তাঁদের প্রশিক্ষণে সাহায্য করার ইচ্ছা প্রকাশ করেছে রসকসমস। ভারতের মাটিতেই ভারতীয় মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে চায় তারা। বলে রাখি, প্রথম ভারতীয় মহাকাশচারী রাকেশ শর্মাও মহাকাশে গিয়েছিলেন রুশ মহাকাশযান সয়ুজে চড়ে। ২০১৫ সালে মহাকাশ গবেষণায় বোঝাপড়া বাড়াতে মউ সাক্ষর করে দুই মহাকাশ সংস্থা। 

বিদ্যুত্চালিত গাড়িতে মোটা ভর্তুকি ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার

শুধু তাই নয়, ভারতের প্রথম ২ কৃত্রিম উপগ্রহ মহাকাশে গিয়েছিল রুশ রকেটে চড়ে। অখণ্ড সোভিয়েত ইউনিয়নের বইখানুর কসমোড্রম থেকে কক্ষে গিয়েছিল আর্যভট্ট ও ভাস্কর। মহাকাশ গবেষণায় দু'দেশের বোঝাপড়ার ইতিহাস মনে রেখে ইসরো রুশ প্রস্তাব গ্রহণ করে কি না সেটাই দেখার। 

.