Paytm Payments Bank services: 'বিপদ এড়ান, একদম পেটিএম করবেন না!' জারি হল লাল সতর্কতা...

সঠিক শনাক্তকরণ ছাড়াই Paytm পেমেন্ট ব্যাংকে তৈরি করা শত শত অ্যাকাউন্টগুলি এই কোম্পানির উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাংকের একটি বড় কারণ। 

Updated By: Feb 5, 2024, 03:42 PM IST
Paytm Payments Bank services: 'বিপদ এড়ান, একদম পেটিএম করবেন না!' জারি হল লাল সতর্কতা...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স এবার পেটিএম ব্যবহার না করার আর্জি জানিয়েছে। সুরক্ষার স্বার্থেই সাধারণ ইউজারকে অন্য অ্যাপ ব্যবহার করার কথা বলেছেন তারা। রবিবার এক বিজ্ঞপ্তি জারি করে ভারতীয় ব্যবসায়ীদের সংগঠনের পক্ষ থেকে পেটিএম ব্যাঙ্ক ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। কিছুদিন আগেই পেটিএম পেমেন্ট ব্যাংকের উপর বড়সড় নিষেধাজ্ঞা আরোপ করেছে রিজার্ভ ব্যাংক। 

আরও পড়ুন, Paytm Payments Bank services: ১০০০ অ্যাকাউন্ট ১ PAN! কেন RBI-এর নজরে Paytm

আরবিআই স্পষ্ট করে বলেছে, ২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না তারা। কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না। আরবিআই উদ্বিগ্ন যে কিছু অ্যাকাউন্ট মানি লন্ডারিংয়ের জন্য ব্যবহার করা হতে পারে। সূত্র মারফত, এমনটাই জানা গিয়েছে। এরপরই রবিবার স্পষ্টভাবে ভারতীয় ব্যবসায়ীদের পেটিএম ব্যাঙ্ক বন্ধের নির্দেশ দিল ব্যবসায়ীদেরই সর্বভারতীয় সংগঠন।

২০২২ সালে পেটিএমকে আরবিআই নির্দেশ দিয়েছিল নতুন করে কোনও গ্রাহক রেজিস্ট্রেশন করা যাবে না। তার পরও দিনের পর দিন অডিটে বেশ কিছু বেনিয়ম করেছে পেটিএম। RBI জানিয়েছে, ব্যাঙ্ক গ্রাহকরা তাঁদের অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স তোলা বা ব্যবহার করার অনুমতি পাবেন। যেমন সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইনস্ট্রুমেন্টস, FASTag, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (NCMC) কোনও বাধা ছাড়াই।

আরও পড়ুন, Gold Jewellery from E-Waste: বাতিল ফোন-কম্পিউটার ফেলবেন না, বানিয়ে নিন সোনার গয়না!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.