Solar Storm: রাতেই পৃথিবীর আছড়ে পড়বে শক্তিশালী সৌর ঝড়, ভয়ংকর প্রভাব পড়বে ইন্টারনেট-জিপিএস-এ!

Solar Storm: বিজ্ঞানীদের মত হল, শক্তিশালী সৌরকণা যদি পৃথিবীর দিকে ধেয়ে আসে তাহলে তারা পৃথিবীর চৌম্বকক্ষেত্রের উপরে প্রভাব ফেলতে পারে

Updated By: Nov 30, 2023, 01:21 PM IST
Solar Storm: রাতেই পৃথিবীর আছড়ে পড়বে শক্তিশালী সৌর ঝড়, ভয়ংকর প্রভাব পড়বে ইন্টারনেট-জিপিএস-এ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার পৃথিবীতে আছড়ে পড়তে চলেছে শক্তিশালী এক সৌরঝড়। মার্কিন সংস্থা ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফোয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের(NOAA) স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টারের তরফে বলা হয়েছে ৩০ নভেম্বর রাত থেকে ১ ডিসেম্বর পর্যন্ত পৃথিবীতে তোলপাড় করবে একটি সৌরঝড়। এর ফলে ইন্টারনেট ও জিপিএস সিস্টেমে প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন- নিয়োগ দুর্নীতির তদন্তে বিধাননগরের কাউন্সিলর দেবরাজ চক্রবর্তীর বাড়িতে সিবিআই

ওই মার্কিন সংস্থার তরফে বলা হয়েছে রাতের দিকে সূর্যের উপরিভাগ থেকে একটি শক্তিশালী সৌরকণার ঝড় বেরিয়ে আসবে। এর ফলে নির্গত হবে বিপুল পরিমাণ প্লাজমা। একে বলা হয় করোনাল মাস ইজেকশন। এই প্লাজমাই ছুটে আসবে পৃথিবীর দিকে। নাসার তরফে বলা হয়েছে সৌরঝড়ের ফলে রাতের আকাশে কোনও জ্যোতির দেখা মিলতে পারে। রেডিও বিকল হয়ে যেতে পারে। পৃথিবীর দুই চৌম্বক ক্ষেত্রের উপরে প্রবল প্রভাব ফেলতে পারে।

বিজ্ঞানীদের মত হল, শক্তিশালী সৌরকণা যদি পৃথিবীর দিকে ধেয়ে আসে তাহলে তারা পৃথিবীর চৌম্বকক্ষেত্রের উপরে প্রভাব ফেলতে পারে। চৌম্বক ক্ষেত্রের থেকে সৌরকণার শক্তি বেশি হলে তা পৃথিবীর টেলি যোগাযোগ ব্যবস্থা তছনছ করে দিতে পারে। এমনকি পৃথিবীর চৌম্বকক্ষেত্রের গঠনও বদলে দিতে পারে। সাধারণভাবে পৃথিবীর চৌম্বকক্ষেত্রে এই গ্রহকে রক্ষা করে সৌরঝড় থেকে। এখন সেই ঝড়ের ক্ষমতা যদি শক্তিশালী হয় তাহলে তার প্রভাব পৃথিবীর উপরে জোরাল ভাবেই পড়বে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.