কবিতার লাইন হতে পারে মজবুত পাসওয়ার্ডের ফরমুলা !

পাসওয়ার্ড। এটি যদি চুরি যায় জীবনের অনেক কিছুই মুহূর্তের মধ্যে শেষ হয়ে যেতে পারে। সোশ্যাল মিডিয়ায় মানুষ যখন আরও সামাজিক হয়ে উঠেছে, জীবনের চাবিকাঠি তেপান্তরের মাঠে অচিরেই ভুলে গেছে। তার বদলে অজান্তেই আমাদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ফেসবুক, ট্যুইটার পার্সওয়াডগুলি।

Updated By: Oct 21, 2015, 07:22 PM IST
কবিতার লাইন হতে পারে মজবুত পাসওয়ার্ডের ফরমুলা !

ওয়েব ডেস্ক: পাসওয়ার্ড। এটি যদি চুরি যায় জীবনের অনেক কিছুই মুহূর্তের মধ্যে শেষ হয়ে যেতে পারে। সোশ্যাল মিডিয়ায় মানুষ যখন আরও সামাজিক হয়ে উঠেছে, জীবনের চাবিকাঠি তেপান্তরের মাঠে অচিরেই ভুলে গেছে। তার বদলে অজান্তেই আমাদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ফেসবুক, ট্যুইটার পার্সওয়াডগুলি।

তবে নিয়ম যেমন থাকে নিয়মের ফাঁকও থাকে। শৈশব চুরির হয়ে যাওয়ার মতো ব্ল্যাকহ্যাট হ্যাকারদের জাদুবলে আমাদের মনের ভিতরে লুকিয়ে থাকা গোপন পার্সওয়ার্ডটাও চুরি হয়ে যায়। তখন যে বিপত্তি কতটা চরমে হয়ে উঠে কিশোর কিশোরীদের আত্মহত্যাই তার সাক্ষী রেখেছে।

পাসওয়ার্ড কী রকম হতে পারে এ নিয়ে অক্লান্ত গবেষণা করেও এখনও সঠিক পাসওয়ার্ডের ফর্মূলা খুঁজে পায়নি। তবে দক্ষিণ ক্যার্লিফোনিয়া বিশ্ববিদ্যালয়ের দুই বিজ্ঞানী একটি সমীক্ষা করে নাকি সঠিক পাসওয়ার্ডের ধারে কাছে পৌঁছেছেন। চলুন একবার দেখে নেওয়া যাক কীরকম হতে পারে সঠিক পাসওয়ার্ডের ঠিকানা।

USC র দুই বিজ্ঞানী মার্জন ঘাজভিনিজাদ ও কেভিন নাইট মজবুত পাসওয়ার্ড তৈরি করতে গিয়ে ১ ও ০ দিয়ে ৬০ সংখ্যার পাসওয়ার্ড তৈরি করার পরামর্শ দিয়েছেন। কিন্তু সত্যি এই পাসওয়ার্ড মনে রাখা দুষ্কর। কিন্তু আপনার ইংরেজি লাইনকে বাইনারি কোডে রূপান্তর করে তৈরি করেছেন সঠিক পাসওয়ার্ড।

0010100010100...00101001 (11.3 years to crack)

তাঁরা পাসওয়ার্ডের তিনটি ফরম্যাট তৈরি করেছেন।
১) শব্দ দিয়ে বাক্য। (All Letter Method)
২) ফ্রিকুয়েন্সি মেথড
৩) কবিতা
এই তিনটি ফরম্যাটের মধ্যে কবিতার লাইন নাকি সবথেকে মজবুত  পাসওয়ার্ড বলে মনে করছেন তাঁরা। উদাহরণস্বরূপ দেখে নিন এক নজরে (বাইনারি কোড)

http://www.isi.edu/natural-language/people/poem/poem.php (নতুন পাসওয়ার্ডের উদাহরণ পেতে রিফ্রেশ করুন)

.