ফেসবুকে দাবা খেলুন

আজকাল ফেসবুকে অ্যাকাউন্ট নেই এমন মানুষ খুঁজে পাওয়াই সম্ভব নয়। নিউ জেনারেশনের কাছে ফেসবুক কী জানতে চাইলে তারা আপনাকে ফেসবুকের সমস্ত হালহদিস সব এক মুহূর্তে দিয়ে দেবে। বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারী ফেসবুক ব্যবহার করেন চ্যাটিং করতে। আপনি ফেসবুকে কী করেন? চ্যাটিং ছাড়াও যদি ফেসবুকে অন্য কিছু করতে চান, তাহলে আমাদের কাছে রয়েছে নতুন কিছু উপায়।

Updated By: Feb 17, 2016, 06:14 PM IST
ফেসবুকে দাবা খেলুন

ওয়েব ডেস্ক: আজকাল ফেসবুকে অ্যাকাউন্ট নেই এমন মানুষ খুঁজে পাওয়াই সম্ভব নয়। নিউ জেনারেশনের কাছে ফেসবুক কী জানতে চাইলে তারা আপনাকে ফেসবুকের সমস্ত হালহদিস সব এক মুহূর্তে দিয়ে দেবে। বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারী ফেসবুক ব্যবহার করেন চ্যাটিং করতে। আপনি ফেসবুকে কী করেন? চ্যাটিং ছাড়াও যদি ফেসবুকে অন্য কিছু করতে চান, তাহলে আমাদের কাছে রয়েছে নতুন কিছু উপায়।

এখন শুধু ইন্টারনেটেই নয়, গেম খেলা যায় ফেসবুকেও। রয়েছে বিভিন্ন রকমের মজাদার সব গেম। কিন্তু দাবা খেলেছেন কোনওদিন ফেসবুকে? হ্যাঁ, ফেসবুকে দাবাও খেলা যায়। তার পদ্ধতিও খুব সোজা। কীভাবে ফেসবুকে দাবা খেলবেন, যদি না খেলতে পারেন তাহলে, আপনাদের সুবিধার জন্য দেওয়া হল তার পদ্ধতিও।

প্রথমে ফেসবুকে যে বন্ধুর সঙ্গে দাবা খেলতে চান, তাঁর মেসেঞ্জার কনভারশেসনে যান। খেলা শুরু করার জন্য সেখানে গিয়ে লিখুন '@fbchess play'। সঙ্গে সঙ্গে সেখানে চ্যাট বক্সে একটি দাবার বোর্ডের ছবি দেখতে পাবেন। তবে এখানে দাবার সব চাল আপনাকে লিখে লিখে দিতে হবে। প্রত্যেকটি চাল আপনাকে একটি করে লেটারের মাধ্যমে দিতে হবে। যেমন ধরুন, পি-তে পন, আর-এ রুক, বি-তে বিশপ, এন-এ নাইট, কিউ-তে কুইন আর কে-তে কিং। এখানে যে কোনও সাহায্যের জন্য আপনি '@fbchess help' লিখতে পারেন। এছাড়াও রং পরিবর্তনের জন্য '@fbchess play black/white' বা যদি আনডু করতে চান তাহলে '@fbchess undo' লিখতে পারেন।

Open up a conversation in Facebook Messenger and type @fbchess play to start a game of chess with a friend.

.