New IT Rules 2021: আংশিক সম্মতি জানাল Facebook, Whatsapp, দোলাচলে Twitter

নিয়ম মেনে অফিসার নিয়োগ, কেন্দ্রকে রিপোর্ট পেশ

Updated By: May 29, 2021, 08:18 AM IST
New IT Rules 2021: আংশিক সম্মতি জানাল Facebook, Whatsapp, দোলাচলে Twitter

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের নয়া তথ্যপ্রযুক্তি আইনে (New IT Rules 2021) আংশিকভাবে সম্মতি জানাল ৭টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। গুগল (Google), ফেসবুক (Facebook), হোয়াটস্অ্যাপের (Whatsapp) পাশাপাশি নতুন আইনের কয়েকটি নির্দেশিকা মেনে নিল লিঙ্কড্ইন, টেলিগ্রাম, শেয়ারচ্যাট ও কু অ্যাপ। ইতিমধ্যেই নির্দেশ মেনে এই ৭টি প্ল্যাটফর্ম  একজন করে Chief Compliance Officer, Nodal Contact Person ও Grievance Officer নিযুক্ত করেছে। সেই তালিকা কেন্দ্রের কাছেও পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। গোটা বিষয়টির মূল ভার অবশ্য তথ্যপ্রযুক্তি মন্ত্রকের হাতেই থাকছে।

নয়া নির্দেশিকা মানতে নারাজ ছিল টুইটারও (Twitter)। প্রায় ৩৬০ ডিগ্রী ঘুরে শুক্রবার রাতারাতি কেন্দ্রকে সেই টুইটার জানাল তাঁরাও এবার নোডাল কন্টাক্ট অফিসার, ও Grievance অফিসার মনোনীত করছেন। বিশদ রিপোর্ট তাঁরা পরে কেন্দ্রকে পাঠাবে। নয়া আইন অনুযায়ী নিয়োজিত অফিসারদের ভারতীয় নাগরিক ও সেই কোম্পানির কর্মচারী হতে হবে। উল্লেখ্য, শুক্রবার সকালেই নতুন তথ্যপ্রযুক্তি আইন না লাগু করায় টুইটার-কেন্দ্র সংঘাত চরমে উঠেছিল।   

আরও পড়ুন: অ-মুসলিমদের দেওয়া হবে নাগরিকত্ব! স্বরাষ্টমন্ত্রকের বিজ্ঞপ্তি জারি

নিযুক্ত অফিসারদের কী কাজ থাকবে?

  1. ভারত সরকারের সঙ্গে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির একজন আধিকারিককে সর্বদা সমন্বয় রেখে চলতে হবে।
  2. সরকারের বিভিন্ন নির্দেশ সম্পর্কে সংস্থার কাছে জানাতে হবে এবং একইরকমভাবে প্ল্যাটফর্মগুলির গৃহীত নতুন পদক্ষেপ সম্পর্কেও সরকারকে অবহিত করতে হবে।
  3. প্রতি মাসে একটি কমপ্লায়েন্স রিপোর্ট পেশ করতে হবে।
  4. পাশাপাশি আবার কোনও বিতর্কিত কন্টেন্ট সম্পর্কে যাতে ইউজারেরা অভিযোগ জানাতে পারেন, সেদিকটিও দেখতে হবে আধিকারিকদের।
  5. কোনও অভিযোগ জমা পড়লে তাকে মান্যতা দিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে অ্যাকশন নিতে হবে।

কী বলা হয়েছিল নয়া আইনে?

কেন্দ্রের জারি নির্দেশিকায় বলা হয়েছে, সোশাল মিডিয়ায় আপত্তিজনক পোস্টের বিরুদ্ধে এবার থেকে সেই পোস্টদাতা ও সংশ্লিষ্ট মাধ্যমকে আদালতে পেশ করা যাবে। ওটিটি প্ল্যাটফর্মগুলির উপর ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা আরোপের কথাও বলা হয়। নয়া বিধি অনুসারে প্রত্যেক সোশ্যাল প্ল্যাটফর্মে অভিযোগ জানানোর জন্য থাকবে একটি বিভাগ। OTT প্ল্যাটফর্মে অভিযোগ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে হবে। গত ফেব্রুয়ারি মাসে নতুন তথ্য প্রযুক্তি নিয়মের এই গাইডলাইনস প্রকাশ করা হয় কেন্দ্র সরকারের তরফে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে এই নতুন নীতি চালু করার জন্য তিন মাস সময় বেঁধে দিয়ে ডেডলাইন ধার্য করা হয় ২৬ মে।

আরও পড়ুন: বড় সিদ্ধান্ত কেন্দ্রের, Covid সংক্রান্ত পণ্য আমদানিতে GST ছাড়
আরও পড়ুন: Freedom of Expression নিয়ে টুইটারের 'উদ্বেগে'র কড়া নিন্দা ভারতের

.