বীজগণিতজ্ঞ মোবাইল অ্যাপ

এবার অঙ্ক কষবে মোবাইল অ্যাপ। না, না, সাধারণ যোগ-বিয়োগ নয়, সে তো ক্যালকুলেটরই পারে। এখন রীতিমতো কঠিন বীজগণিত করে দেবে সেল ফোনের অ্যাপলিকেশন। আমেরিকার তথ্য-প্রযুক্তি স্টার্ট-আপ Socratic সংস্থা বাজারে আনছে এই অ্যাপলিকেশনটি। আর এই 'আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স' তারিতে যেসব ইঞ্জিনিয়াররা কাজ করছেন তাদের মধ্যে এক জন আবার ভারতীয় বংশোদ্ভুত।

Updated By: Jan 23, 2017, 04:57 PM IST
বীজগণিতজ্ঞ মোবাইল অ্যাপ

ওয়েব ডেস্ক: এবার অঙ্ক কষবে মোবাইল অ্যাপ। না, না, সাধারণ যোগ-বিয়োগ নয়, সে তো ক্যালকুলেটরই পারে। এখন রীতিমতো কঠিন বীজগণিত করে দেবে সেল ফোনের অ্যাপলিকেশন। আমেরিকার তথ্য-প্রযুক্তি স্টার্ট-আপ Socratic সংস্থা বাজারে আনছে এই অ্যাপলিকেশনটি। আর এই 'আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স' তারিতে যেসব ইঞ্জিনিয়াররা কাজ করছেন তাদের মধ্যে এক জন আবার ভারতীয় বংশোদ্ভুত।

কিন্তু কীভাবে কাজ করবে এই অ্যাপ?
বলা হচ্ছে, প্রশ্নে থাকা অঙ্কটির একটা ছবি তুলতে হবে শুধু। তাহলেই কেল্লাফতে। এর পরই চোখের পলকে হিসাব কষে ফেলবে 'বুদ্ধিমান' অ্যাপটি। আর তারপরেই ব্যবহারকারীকে স্টেপ-বাই-স্টেপ অঙ্কটি কষে দেবে এই অ্যাপ। আর শুধু অঙ্কই নয় বিজ্ঞানের প্রশ্নের উত্তর দিতেও সমান পারদর্শী Socratic নির্মীত এই অভিনব অ্যাপটি।

আরও পড়ুন- দিনে এক জিবি করেই ইন্টারনেট, ৩০১ টাকায় মাসে ৬ জিবি

এছাড়া আরও অনেক সুবিধা রয়েছে এই অ্যাপে। শুধু যে বইয়ের বা ছাপানো অক্ষরের ছবি তুলে দিলে তবেই কাজ হবে এমনটা নয়। আপনি কাগজের উপর নিজের হাতে অঙ্কের বা বিজ্ঞানের প্রশ্নটি লিখে সেটার ছবি তুললেও ওই একই রকম দক্ষতায় তার উত্তর দিয়ে দেবে এই অ্যাপলিকেশন। পাশাপাশি, গ্রাফ, ভিডিও এবং সংজ্ঞা সহকারে যে কোনও সমস্যার সমাধান করে দেয় এই অ্যাপ।

আরও পড়ুন- ২০১৭-য় বাজার কাঁপাতে আসছে ৮জিবি RAM যুক্ত ৫টি স্মার্টফোন

.