ফের ডিজিটাল স্ট্রাইক! Mi Browser-সহ আরও ১৫টি চিনা অ্যাপ নিষিদ্ধ হল ভারতে!

ফের একবার কেন্দ্রের ‘ডিজিটাল স্ট্রাইক’-এর মুখে Mi Browser-সহ আরও ১৫টি চিনা অ্যাপ নিষিদ্ধ হল ভারতে!

Edited By: সুদীপ দে | Updated By: Aug 6, 2020, 05:37 PM IST
ফের ডিজিটাল স্ট্রাইক! Mi Browser-সহ আরও ১৫টি চিনা অ্যাপ নিষিদ্ধ হল ভারতে!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: দফায় দফায় একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে ভারতে। প্রথম ২৯ জুন TikTok, UC Browser, Helo-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছিল কেন্দ্র! ফের একবার কেন্দ্রের ‘ডিজিটাল স্ট্রাইক’-এর মুখে Mi Browser-সহ আরও ১৫টি চিনা অ্যাপ নিষিদ্ধ হল ভারতে!

বৃহস্পতিবারই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন করে ভারতে নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির তালিকয় রয়েছে Mi Browser, MeiPai, AirBrush, BoXxCAM, Baidu Search, Search Lite-এর মতো চিনা অ্যাপের নাম। Xiaomi, Redmi এবং Poco স্মার্টফোনে Mi Browser একটি ইনবিল্ট অ্যাপ। এই সিদ্ধান্তের ফলে এ বার ভারতে Xiaomi ফোনের বিক্রির উপরেও প্রভাব পড়বে বলে মত বিশেষজ্ঞ মহলের।

এর আগেও একাধিক বার ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদির উপর নজরদারি বা তথ্য হাতানোর মতো গুরুতর অভিযোগ উঠেছে একাধিক চিনা সংস্থার বিরুদ্ধে। এর মধ্যে চিনের স্মার্টফোন ও ইলেকট্রনিক সামগ্রি প্রস্তুতকারী সংস্থা Xiaomi-র নামও রয়েছে।

আরও পড়ুন: TikTok কিনে নিচ্ছে Microsoft! আমেরিকা-সহ একাধিক দেশে হতে চলেছে মালিকানার হাত বদল!

শোনা যাচ্ছে, কোনও ঘোষণা ছাড়াই কেন্দ্র নতুন করে এই ১৫টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে দিল। Mi Browser ভারতে নিষিদ্ধ হওয়ার পরেই Xiaomi-র পক্ষ থেকে সংস্থার এক মুখোপাত্র জানান, ভারতীয় আইনের তথ্য সুরক্ষা এবং গোপনীয়তা সম্পর্কিত সমস্ত নির্দেশ মেনে চলেছে এবং ভবিষ্যতেও মেনে চলবে সংস্থা। এই সিদ্ধান্তের কারণ জেনে সংস্থা কেন্দ্রের কাছে তার বক্তব্য পেশ করার সুযোগ চাইবে।

.