মঙ্গল পৃথিবীর সবথেকে কাছে আসতে চলেছে এই সপ্তাহে!

আগামী ৩০ মে পৃথিবীর সবচেয়ে কাছে আসবে লাল গ্রহ মঙ্গল। এরপর গ্রহটি পৃথিবী থেকে ৪ কোটি ৬৭ লাখ মাইল দূরে থাকবে কয়েক সপ্তাহ ধরে। টেলিস্কোপ তো বটেই রাতের আকাশে খালি চোখেও দেখা যাবে এই ঘটনা। গত ১৩ বছরে পৃথিবী থেকে মঙ্গলকে এত বড়, এত উজ্জ্বলভাবে আর কখনও দেখা যায়নি।

Updated By: May 24, 2016, 11:38 AM IST
মঙ্গল পৃথিবীর সবথেকে কাছে আসতে চলেছে এই সপ্তাহে!

ওয়েব ডেস্ক: আগামী ৩০ মে পৃথিবীর সবচেয়ে কাছে আসবে লাল গ্রহ মঙ্গল। এরপর গ্রহটি পৃথিবী থেকে ৪ কোটি ৬৭ লাখ মাইল দূরে থাকবে কয়েক সপ্তাহ ধরে। টেলিস্কোপ তো বটেই রাতের আকাশে খালি চোখেও দেখা যাবে এই ঘটনা। গত ১৩ বছরে পৃথিবী থেকে মঙ্গলকে এত বড়, এত উজ্জ্বলভাবে আর কখনও দেখা যায়নি।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, সূর্যকে একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে মঙ্গল। সেই আবর্তনের সময় কখনও তা পৃথিবী থেকে চলে যায় অনেক দূরে, আবার কখনও তা চলে আসে পৃথিবীর খুব কাছে। দূরে গেলে সেই অবস্থানটাকে বলা হয় এপি হেলিয়ন। আর কাছে এলে সেই অবস্থানটিকে বলা হয় পেরি হেলিয়ন। ৩০ মে থেকে মঙ্গল গ্রহটি যে অবস্থানে থাকবে তাকে বলা হয় পেরি হেলিয়ন অপজিশন। ওইদিন থেকে কয়েক সপ্তাহ ধরে সূর্য, পৃথিবী আর মঙ্গল থাকবে একই সরলরেখার উপরে। ফলে সূর্য ডুবলেই রাতের আকাশে ঝকঝকে দেখা যাবে পৃথিবীর সবচেয়ে কাছে এসে পড়া লাল গ্রহটিকে।

এর আগে ২০০৩ সালের আগস্টে লাল গ্রহ আমাদের আরও কাছে এসেছিল। ওই সময় পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব ছিল সাড়ে ৩ কোটি মাইল। লাল গ্রহকে কখন দেখা যেতে পারে রাতের আকাশে? এর উত্তরে জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, এটা নির্ভর করবে পৃথিবীতে আমরা কে কোথায় আছি তার ওপর। তবে সাধারণভাবে বলা যায়, মধ্যরাতে অত্যন্ত উজ্জ্বলভাবে এ লাল গ্রহকে খালি চোখেই দেখা যাবে। তাই অবশ্যই চোখ রাখবেন আকাশে।

.