Gigantic Jets: প্রলয়ের ইঙ্গিত? হিমালয়ের উপরে নাচছে দৈত্যাকার সব শিখা! NASA-র ছবি...

বজ্রপাত সবসময় আকাশ থেকে মাটিতে পড়ে না। বিপরীত দিকেও ঘটতে পারে, মাটি থেকে মেঘের দিকে চলে যায়। যদিও ঊর্ধ্বগামী বজ্রপাত সাধারণত কম হয়। তবে একে "গ্রাউন্ড-টু-ক্লাউড" (GC), জাইগ্যানটিক জেট হিসাবে উল্লেখ করা হয়।

Updated By: Jun 24, 2024, 05:08 PM IST
Gigantic Jets: প্রলয়ের ইঙ্গিত? হিমালয়ের উপরে নাচছে দৈত্যাকার সব শিখা! NASA-র ছবি...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বজ্রপাত পৃথিবীর প্রাচীনতম পর্যবেক্ষিত প্রাকৃতিক ঘটনাগুলির মধ্যে একটি। যা সাধারণ চোখে বহু শতাব্দী ধরে মানুষ প্রত্যক্ষ করছে। এটি একটি অপেক্ষাকৃত সাধারণ এবং সহজে দৃশ্যমান প্রাকৃতিক ঘটনা, বিশেষ করে ঝড় বৃষ্টির সময়। বজ্রপাত সবসময় আকাশ থেকে মাটিতে পড়ে না। বিপরীত দিকেও ঘটতে পারে, মাটি থেকে মেঘের দিকে চলে যায়। যদিও ঊর্ধ্বগামী বজ্রপাত সাধারণত কম হয় এবং একে "গ্রাউন্ড-টু-ক্লাউড" (GC), জাইগ্যানটিক জেট বা আর্থ টু ক্লাউড বজ্রপাত হিসাবে উল্লেখ করা হয়।

আরও পড়ুন, Flipkart Minutes: ব্লিংকিট-জেপটো চাপে, আসছে ফ্লিপকার্ট মিনিটস...

চীন এবং ভুটানের সীমান্তে হিমালয় পর্বতমালার উপর বজ্রঝড় থেকে ছুটে আসা বিশালাকার এই জাইগ্যানটিক জেটের রুদ্ধশ্বাস সিরিজ সম্প্রতি NASA লেন্সবন্দী করেছে। এই বিরল স্বর্গীয় ঘটনাটি গত সপ্তাহে ঘটে এবং NASA এই দৃশ্য ক্যাপচার করে। ১ মিনিটে চারটে বজ্রপাত ক্যামেরাবন্দী করে। 

১৮ জুন NASA's Astronomy Photo of the Day নামে এই ছবিটি পোস্ট করে৷ সম্প্রতি, পুয়ের্তো রিকোতে অবস্থিত ফটোগ্রাফার ফ্রাঙ্কি লুসেনা, একটি অসাধারণ ভিডিয়ো রেকর্ড করেছেন যেখানে দেখা যাচ্ছে ঝড়ের মেঘ থেকে আকাশে ঊর্ধ্বমুখী বজ্রপাত দেখা যাচ্ছে যা শেষ পর্যন্ত হারিকেন ফ্র্যাঙ্কলিনে পরিণত হয়েছে। এই "বিশাল জেটগুলি", যা খুব কমই প্রত্যক্ষ করা হয়, পৃথিবীর বায়ুমণ্ডলীয় সীমানা পর্যন্ত প্রসারিত করার ক্ষমতা রাখে, যা সত্যিই আশ্চর্যজনক দৃশ্য তৈরি করে।

বিশালাকার জেটের ঘটনাটি মানুষের বিজ্ঞানসম্মতভাবে বোঝার জন্য অপেক্ষাকৃত নতুন, মাত্র দুই দশক আগে আবিষ্কৃত হয়েছে। ফলস্বরূপ, এই ঘটনাগুলি সম্পর্কে মানুষের জ্ঞান এখনও সীমিত এবং বিজ্ঞানীরা এই চিত্তাকর্ষক এবং অপ্রত্যাশিত ঘটনাগুলির অধ্যয়ন চালিয়ে যাওয়ার কারণে তাদের সম্পর্কে আরও তথ্য উন্মোচনের প্রত্যাশা রয়েছে।

আরও পড়ুন, Reliance Jio down: দেশজুড়ে জিও নেটওয়ার্কে সমস্যা, ব্যহত ইন্টারনেট পরিষেবা, বিপাকে গ্রাহকরা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.