WhatsApp-এর ত্রুটি শুধরে ৩৫,০০০ টাকা পুরস্কার জিতলেন ভারতীয় তরুণ!

এই অবদানের জন্য Facebook-এর ‘হল অব ফেম’-এও জায়গা করে নিয়েছেন এই তরুণ!

Updated By: Jun 6, 2019, 12:38 PM IST
WhatsApp-এর ত্রুটি শুধরে ৩৫,০০০ টাকা পুরস্কার জিতলেন ভারতীয় তরুণ!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: WhatsApp-এর এই বাগ বা ত্রুটির সম্পর্কে বিন্দু বিসর্গও জানতেন না সংস্থায় নিযুক্ত প্রযুক্তি বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, এই ত্রুটির জন্য WhatsApp ব্যবহারকারীর অনুমতি ছাড়াই তাঁর যে কোনও নথি বা ফাইল অনায়াসেই ডিলিট করে দেওয়া যেত। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপের বড়সড় এই ত্রুটি ধরিয়ে দিলেন ভারতের ১৯ বছরের এক তরুণ।

কেরলের আল্লাপুজার বাসিন্দা কেএস অনন্তকৃষ্ণ ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। জানা গিয়েছে, দু’মাস আগে WhatsApp-এর এই বাগ বা ত্রুটি নজরে আসে অনন্তকৃষ্ণের। তার পর থেকেই বিষয়টি নিয়ে গবেষণা চালাতে থাকেন তিনি। এই ত্রুটির সমাধান খুঁজে বের করে তবেই Facebook-কে এই সমস্যার কথা জানিয়ে সমাধান বাতলে দেন কেরলের ওই তরুণ। এর পরই Facebook-এর পক্ষ থেকে অনন্তকৃষ্ণকে ৫০০ মার্কিন ডলার (ভারতীয় মূদ্রায় প্রায় ৩৪ হাজার ৬০০ টাকা) নগদ পুরস্কারে পুরস্কৃত করা হয়। এরই সঙ্গে এই অবদানের জন্য Facebook-এর ‘হল অব ফেম’-এও জায়গা করে নিয়েছেন অনন্তকৃষ্ণ।

আরও পড়ুন: বাজারে এল ৬ জিবি RAM, ৬টি উচ্চমানের ক্যামেরা সহ Nokia 9 PureView

কেরলে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, ইঞ্জিনিয়ারিংয়ের পড়াশুনার পাশাপাশি কেরল পুলিসের সাইবার শাখার সঙ্গেও কাজ করেন অনন্তকৃষ্ণ। এ ছাড়াও ‘এথিকাল হ্যাকিং’ নিয়ে পড়াশুনা করছেন তিনি।

.