ডিজাইন, ফিচার নকলের অভিযোগে JioMeet-এর বিরুদ্ধে আইনি ব্যবস্থার পথে Zoom!

ডিজাইন থেকে ফিচার— সবকিছু নকলের গুরুতর অভিযোগে JioMeet-এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চলেছে Zoom!

Edited By: সুদীপ দে | Updated By: Jul 12, 2020, 04:39 PM IST
ডিজাইন, ফিচার নকলের অভিযোগে JioMeet-এর বিরুদ্ধে আইনি ব্যবস্থার পথে Zoom!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ব্যবহারকারীদের নিরাপত্তার খাতিরে ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ Zoom ব্যবহারের বিষয়ে সতর্ক করেছিল কেন্দ্র। এর পরই ভারতীয় ভিডিয়ো কনফারেন্সিং-এর চাহিদা পূরণে একাধিক ফিচার-সহ লঞ্চ করে JioMeet। কিন্তু লঞ্চ হওয়ার সপ্তাহ খানেকের মধ্যেই আইনি ঝামেলার মুখে পড়তে চলেছে JioMeet। ডিজাইন থেকে ফিচার— সবকিছু নকলের অভিযোগে JioMeet-এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চলেছে Zoom!

Zoom-এর পক্ষ থেকে সমীর রাজে জানান, বিষয়টি নিয়ে আলোচনা করে সংস্থার সংশ্লিষ্ট দপ্তরকে দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁরাই JioMeet-এর বিরুদ্ধে আইনি পদক্ষেপের বিষয়টিতে সিদ্ধান্ত নেবেন।

করোনা আতঙ্কের আবহে লকডাউন, ওয়ার্ক ফ্রম হোম ইত্যাদি কারণে Zoom-এর ব্যবহার অনেকটাই বেড়ে গিয়েছিল। App Store এবং Play Store-এ উপলব্ধ ভিডিয়ো কনফারেন্সিং-এর একাধিক অ্যাপের মধ্যে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে Zoom। এর পরই কেন্দ্রীয় নির্দেশিকায় এই অ্যাপের জনপ্রিয়তার উত্থানে ভাটা পড়ে।

আরও পড়ুন: মার্কিন নিশানার পর হঠাৎ বিগড়ে গেল টিকটক! সংস্থা বলছে ট্রাফিকের সমস্যা, কারণটা কী?

Zoom-এর পক্ষ থেকে সমীর রাজে জানান, এ ভাবে অনুকরণ খুবই অন্যায়। এই অ্যাপ ব্যবহারে নিরাপত্তার বিষয়ে তিনি জানান, এটি চিনা অ্যাপ নয়। কেন্দ্রের সঙ্গেও এ বিষয়ে আলোচনা করা হয়েছে। এই অ্যাপটি প্রত্যেকে নিশ্চিন্তেই ব্যবহার করতে পারেন।

.