জানুন কীভাবে বন্ধুদের পাঠানো হোয়াটস অ্যাপ মেসেজ থেকে আপনি বিপদে পড়তে পারেন

সোশ্যাল মিডিয়ায় আমরা প্রায় সবসময়ই অনলাইন থাকি। কম খরচে বন্ধুদের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক, হোয়াটস অ্যাপ, ট্যুইটার। আগে মনের কথা লিখে পাঠানোর মাধ্যম ছিল এসএমএস। সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক মেসেজ পাঠানোর সেই খরচ অনেক কমিয়ে দিয়েছে। নিয়ে এসেছে মেসেজিং সাইট হোয়াটস অ্যাপ। আর এখন হোয়াটস অ্যাপের দৌলতে কথা বলা এখন অনেক সোজা।

Updated By: Nov 27, 2016, 04:47 PM IST
জানুন কীভাবে বন্ধুদের পাঠানো হোয়াটস অ্যাপ মেসেজ থেকে আপনি বিপদে পড়তে পারেন

ওয়েব ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় আমরা প্রায় সবসময়ই অনলাইন থাকি। কম খরচে বন্ধুদের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক, হোয়াটস অ্যাপ, ট্যুইটার। আগে মনের কথা লিখে পাঠানোর মাধ্যম ছিল এসএমএস। সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক মেসেজ পাঠানোর সেই খরচ অনেক কমিয়ে দিয়েছে। নিয়ে এসেছে মেসেজিং সাইট হোয়াটস অ্যাপ। আর এখন হোয়াটস অ্যাপের দৌলতে কথা বলা এখন অনেক সোজা।

হোয়াটস অ্যাপে দিনের অধিকাংশ সময়ই আমরা বন্ধুদের সঙ্গে কথা বার্তা চালিয়ে যেতে পারি খুবই কম খরচে। বন্ধুদের পাঠানো মেসেজ, ছবি, ভিডিও দেখতে পারি সহজেই। কিন্তু বন্ধুদের পাঠানো হোয়াটস অ্যাপ মেসেজ থেকে আমরা বিপদেও পড়তে পারি। জানেন কীভাবে?

আরও পড়ুন আপনার কাছে কি এই মেসেজটা গিয়েছে? অবশ্যই পড়ে সাবধান হোন

উদাহরণস্বরূপ বলা যেতেই পারে, কিছুদিন আগেই হোয়াচস অ্যাপ ভিডিও কলিংয়ের একটি ফিচার্সের কথা ঘোষণা করে। এরপর থেকেই অসংখ্য হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর কাছে একটি মেসেজ চলে যায়। যেখানে বলা হয়, "You're invited to try WhatsApp Video Calling feature. Only people with the invitation can enable this feature." এই মেসেজটিতে যে লিঙ্ক দেওয়া ছিল, সেটি একেবারেই হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের নয়। লিঙ্কটি হ্যাকারদের তৈরি। আপনি যেই ওই লিঙ্কে ক্লিক করবেন, আপনার ফোনে থাকা সমস্ত জরুরি এবং ব্যক্তিগত তথ্য হ্যাকারদের হাতে চলে যাবে।

হোয়াটস অ্যাপের পক্ষ থেকে জানানো হচ্ছে যে, এমন জালিয়াতি ঘটনা হামেশাই আপনার সঙ্গে ঘটতে পারে। তাই বন্ধুদের পাঠানো যেকোনও লিঙ্কে খোলার আগে অবশ্যই যাচাই করে নেবেন। হোয়াটস অ্যাপের নাম করে জালিয়াতদের পাঠানো জাল মেসেজের মাধ্যমে আপনি যেকোনও সময়ে প্রতারিত হতে পারেন। বন্ধুদের বিশ্বাস করা খুবই ভালো কথা। কিন্তু সাইবার ক্রাইমের হাত থেকে সাবধান হোন।

আরও পড়ুন সম্ভবত ওয়েলকাম অফারের সময়সীমা বাড়াচ্ছে রিলায়েন্স জিও

.