Return of Sunita Williams: জ্বালানি কি কমছে? ফের উড়তে না পারলে ভয়ংকর কী অপেক্ষা করছে সুনীতার জন্য?

Delay in Return of Sunita Williams: 'শয়তানে'র হাতে বন্দি মহাকাশচারীর? 'স্পেস ডেভিল'? প্রায় তা-ই আর কী! মহাশূন্যের পুরো বিষয়টিই আগাগোড়া ভয়ানক অনিশ্চিত। এটা ঠিক যে, সমস্তটা নিখুঁত অঙ্ক কষে ঠিক হয়। তবে, সেই অঙ্ক উল্টে যেতে এক সেকেন্ড সময় লাগে।

Updated By: Jun 29, 2024, 12:23 PM IST
Return of Sunita Williams: জ্বালানি কি কমছে? ফের উড়তে না পারলে ভয়ংকর কী অপেক্ষা করছে সুনীতার জন্য?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'শয়তানে'র হাতে বন্দি? 'স্পেস ডেভিল'? প্রায় তা-ই আর কী! মহাশূন্যের পুরো বিষয়টিই আগাগোড়া ভয়ানক অনিশ্চিত। এটা ঠিক যে, সমস্তটা নিখুঁত অঙ্ক কষে ঠিক হয়। তবে, সেই অঙ্ক উল্টে যেতে এক সেকেন্ড সময় লাগে। 

যেমন, সুনীতা উইলিয়ামসদের আট দিনের কর্মসূচি ছিল। কথা ছিল, ১৩ জুন ফিরে আসবেন। সেটা ঘটেনি। এরপর শোনা গিয়েছিল, ২৬ জুন ফিরবেন। তা-ও বাতিল। দেখতে গেলে মহাকাশে একরকম আটকেই পড়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন মহাকাশচারী সুনীতা উইলিয়ামস। তাঁর সঙ্গেই ফেরার কথা ছিল আর এক মহাকাশচারী ব্যারি উইলমোরেরও। 

আরও পড়ুন: Mumbai Accident: ভয়ংকর দুর্ঘটনা! মুখোমুখি সংঘর্ষে 'আকাশে' উড়ল গাড়ি, নিহত বহু...

কেন, কী ঘটল?

জানা গিয়েছে, পুরোপুরি যান্ত্রিক গোলযোগ। স্টারলাইন স্পেসক্র্যাফ্ট, যাতে করে সুনীতা-ব্যারি মহাকাশে গিয়েছিলেন, তাতে হিলিয়াম লিক করেছে। এজন্যই তাঁদের ফেরা অনিশ্চিত হয়ে পড়েছে।

তবে নাসা উড়িয়ে দিয়েছে এই দুই মহাকাশচারীর আটকে পড়ার তথ্য। তাদের দাবি, জরুরি পরিস্থিতিতে মহাকাশযানটি যে কোনও সময়ে উড়তে পারে। 

জানা গিয়েছে, গত ৫ জুন এই দুই মহাকাশচারীই বোয়িং সংস্থা স্টারলাইনার সংস্থার মহাকাশযানে চড়ে গিয়েছিলেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। রওনা দেওয়ার পর থেকে বোয়িং ক্যাপসুলে পাঁচটি হিলিয়াম লিক হয়েছে, পাঁচটি ম্যানুভারিং থ্রাস্টার খারাপ হয়ে গিয়েছে এবং একটি ধীর গতির প্রপেলান্ট ভালভ আরও কিছু অনিশ্চিত সমস্যার ইঙ্গিত দিয়েছে। আর এসবের সম্মিলিত ফলাফলে মহাকাশ থেকে কি আর ফিরতে পারবেন এই দুই মহাকাশচারী? ক্রমশ জোরালো হচ্ছে সেই প্রশ্নটা।

পরিস্থিতি অনেকটাই ৫৪ বছর আগের অ্যাপোলো ১৩ মহাকাশযানের মতো। সেবার চাঁদ থেকে পৃথিবীতে ফিরে আসাই ছিল চ্যালেঞ্জ। এবার অবশ্য অত বড় বিপদে এখনও পড়েননি সুনীতারা। তবে, তাঁদের মহাকাশযানের প্রযুক্তিগত এই ত্রুটি ভাবাচ্ছে সংশ্লিষ্ট সব পক্ষকেই।

আসল ছবিটা কী? 

জানা গিয়েছে, স্টারলাইনার মহাকাশযানটি খুব বেশিদিন মহাকাশে থাকতে পারবে না। মহাকশযানটির জ্বালানি ক্ষমতা সীমিত। নিরাপদে ফিরে আসা নিশ্চিত করতে স্টারলাইনার মাত্র ৪৫ দিন অপেক্ষায় থাকতে পারবে। এর চেয়ে বেশি সময় লাগলেই সংকট তৈরি হতে পারে।

আরও পড়ুন: RSS: 'স্বস্তিকা'য় লক্ষ্মীর ভান্ডারের 'গুণগান' আরএসএস-এর! নিশানা বঙ্গ বিজেপিকে...

তবে জানা গিয়েছে, এখনও পর্যন্ত সুনীতা উইলিয়ামস এবং ব্যারি উইলমোর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নিরাপদেই আছেন। তাঁদের কাছে পর্যাপ্ত পরিমাণ খাদ্য রয়েছে। ত্রুটিমুক্ত রয়েছে যোগাযোগের সরঞ্জামও। দীর্ঘদিন মহাকাশে থাকার জন্য স্টেশনটিতে সব জিনিস রাখাই থাকে। সুনীতারা ছাড়া এই মুহূর্তে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আরও পাঁচ মহাকাশচারী আছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.