আজ গুগলের জন্মদিন? 'CONFUSED' গুগল নিজেই

রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০১৫  আমেরিকার ক্যালিফোর্নিয়াতে আড়ম্বরে পালিত হল গুগলের ১৭তম জন্মদিন। ১৯৯০ তে প্রথম পরীক্ষামূলক ভাবে তৈরি করা হয়েছিল ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল। তবে এই আবিষ্কারের পর প্রায় দীর্ঘ ৮ বছর অকেজই হয়েছিল এই সার্চ ইঞ্জিনটি। ১৯৯৮ তে ইন্টারনেটে প্রথম নিজের অস্তিত্ব প্রমাণ করে গুগল। তার ৪ বছর পর ২০০২ সালে প্রথম ডুডল বানিয়ে গুগলের জন্মদিন পালন করা হয়। যদিও অনেক নথির তথ্যকে একত্রে করলে দেখা যাচ্ছে, গুগল নিজের জন্মদিন নিয়ে নিজেই বিভ্রান্ত। ২০০৬ সালে গুগলের জন্মদিন পালিত হয় ২৬ সেপ্টেম্বর। ২০০৪ সালে গুগলের জন্মদিন পালিত হয় ৭ সেপ্টেম্বর। 

Updated By: Sep 27, 2015, 07:11 PM IST
আজ গুগলের জন্মদিন? 'CONFUSED' গুগল নিজেই

ওয়েব ডেস্ক: রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০১৫  আমেরিকার ক্যালিফোর্নিয়াতে আড়ম্বরে পালিত হল গুগলের ১৭তম জন্মদিন। ১৯৯০ তে প্রথম পরীক্ষামূলক ভাবে তৈরি করা হয়েছিল ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল। তবে এই আবিষ্কারের পর প্রায় দীর্ঘ ৮ বছর অকেজই হয়েছিল এই সার্চ ইঞ্জিনটি। ১৯৯৮ তে ইন্টারনেটে প্রথম নিজের অস্তিত্ব প্রমাণ করে গুগল। তার ৪ বছর পর ২০০২ সালে প্রথম ডুডল বানিয়ে গুগলের জন্মদিন পালন করা হয়। যদিও অনেক নথির তথ্যকে একত্রে করলে দেখা যাচ্ছে, গুগল নিজের জন্মদিন নিয়ে নিজেই বিভ্রান্ত। ২০০৬ সালে গুগলের জন্মদিন পালিত হয় ২৬ সেপ্টেম্বর। ২০০৪ সালে গুগলের জন্মদিন পালিত হয় ৭ সেপ্টেম্বর। 

   

১৭ বছরের যাত্রা পথে এই প্রথম গুগলের ডুডল রট্রো লুকে।

লেরি পেজ ও সার্জেই ব্রিন যুগ্মভাবে ১১৯৮ সালে গুগলের প্রতিষ্ঠা করে। ১৭ বছর পর সারা পৃথিবী জুড়ে গুগলের কর্মী সংখ্যা ৪০,০০০। শুধু তাই নয়, গুগল বর্তমানে একটি নিজস্ব প্রযুক্তিগত ইন্ডাস্ট্রি তৈরি করেছে, যেখানে অসংখ্য পেশাদারের কর্মসংস্থান হয়েছে। (তথ্য-www.google.com)

.