সাবধান! আপনার অ্যানড্রোয়েড মোবাইলেও থাবা বসাতে পারে এই ভাইরাস

এবার আপনার স্বাধের অ্যানরয়েড ফোনটি নিয়েও আপনি বিপদে পড়তে পারেন। সৌজন্যে ভারতে আসা নতুন মোবাইল ভাইরাস 'গডলেস'(Godless)। সাইবার সিকিউরিটি থেকে নেওয়া তথ্য অনুসারে গডলেস ভাইরাস ইতিমধ্যেই সাড়ে ৮ লাখ মোবাইল খারাপ করে দেয়েছে। আর তার অর্ধেকের বেশি রয়েছে ভারতে। এই পরিস্থিতিতে গডলেস নতুন করে আরও মোবাইল সেটে থাবা বসাতে পারে বলেই মনে করা হচ্ছে।

Updated By: Jun 23, 2016, 06:44 PM IST
সাবধান! আপনার অ্যানড্রোয়েড মোবাইলেও থাবা বসাতে পারে এই ভাইরাস

ওয়েব ডেস্ক : এবার আপনার স্বাধের অ্যানড্রোয়েড ফোনটি নিয়েও আপনি বিপদে পড়তে পারেন। সৌজন্যে ভারতে আসা নতুন মোবাইল ভাইরাস 'গডলেস'(Godless)। সাইবার সিকিউরিটি থেকে নেওয়া তথ্য অনুসারে গডলেস ভাইরাস ইতিমধ্যেই সাড়ে ৮ লাখ মোবাইল খারাপ করে দেয়েছে। আর তার অর্ধেকের বেশি রয়েছে ভারতে। এই পরিস্থিতিতে গডলেস নতুন করে আরও মোবাইল সেটে থাবা বসাতে পারে বলেই মনে করা হচ্ছে।

কীভাবে কাজ করে গডলেস?

১) গডলেস এক একটি অ্যাপের মধ্যে লুকিয়ে থাকে।
২) অ্যানড্রোয়েড অপারেটিং সিসটেমের শিকরে পৌঁছে তার ক্ষতি করে।
৩) অনায়াসে আপনার ডিভাইসে ঢুকে নষ্ট করে দিতে পারে গোটা সিসটেমটি।
৪) গডলেস অ্যানড্রোয়েড ৫.১ অপারেটিং সিসটেমের মধ্যেই বেশি কাজ করে।

সম্প্রতি একটি সমীক্ষায় বলা হয়েছে, বিশ্বজুড়ে মানুষ যে মোবাইলগুলি ব্যবহার করছেন, তার অধিকাংশই পাইরেটেড ভারশনের মাধ্যমে চলছে। আর এর ফলেই তাতে এই ভাইরাসটি খুব সহজেই কাজ করতে সক্ষম হবে। বলা হচ্ছে, গুগল প্লে স্টোর সহ বিভিন্ন অ্যাপ ডাউনলোডার থেকে অ্যাপ নামানোর সময়ই গডলেস সহজেই মোবাইলে চলে আসছে। আর তা সহজেই খারাপ করে দিচ্ছে মোবাইল ডিভাইসটি।

.