Twitter | Bluesky: পরীক্ষা হচ্ছে ব্লুস্কাই-এর, ট্যুইটারকে চ্যালেঞ্জ ছুঁড়ে ফিরলেন প্রাক্তন সিইও

অ্যাপ ইন্টেলিজেন্স ফার্ম data.ai অনুযায়ী, Bluesky iOS অ্যাপটি ১৭ ফেব্রুয়ারি আত্মপ্রকাশ করেছে এবং পরীক্ষামূলক পর্যায়ে প্রায় ২,০০০ ইনস্টল হয়েছে।

Updated By: Mar 7, 2023, 03:03 PM IST
Twitter | Bluesky: পরীক্ষা হচ্ছে ব্লুস্কাই-এর, ট্যুইটারকে চ্যালেঞ্জ ছুঁড়ে ফিরলেন প্রাক্তন সিইও

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ট্যুইটারের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন সিইও জ্যাক ডরসি সোশ্যাল মিডিয়া গেমে ফিরে এসেছেন। ব্লুস্কাই নামে তার ট্যুইটার বিকল্প চালু করেছেন তিনি। এটি এখন পরীক্ষামূলক পর্যায়ে অ্যাপল অ্যাপ স্টোরে উপলব্ধ রয়েছে। ট্যুইটার-ফান্ডেড মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মটি এখন পর্যন্ত একটি আমন্ত্রণমূলক বিটা হিসাবে উপলব্ধ, এবং একটি পাবলিক লঞ্চ কাছাকাছি রয়েছে বলে জানা গিয়েছে।

অ্যাপ ইন্টেলিজেন্স ফার্ম data.ai অনুযায়ী, Bluesky iOS অ্যাপটি ১৭ ফেব্রুয়ারি আত্মপ্রকাশ করেছে এবং পরীক্ষামূলক পর্যায়ে প্রায় ২,০০০ ইনস্টল হয়েছে। অ্যাপটি একটি সরলীকৃত ইউজার ইন্টারফেস অফার করছে যেখানে আপনি ২৫৬ অক্ষরের একটি পোস্ট তৈরি করতে একটি প্লাস বোতামে ক্লিক করতে পারেন। এখানে ফটো অন্তর্ভুক্ত করতে পারেন সবাই।

যখন ট্যুইটার জিজ্ঞাসা করে ‘হোয়াটস হ্যাপেনিং?’, ব্লুস্কাই জিজ্ঞেস করে ‘হোয়াটস আপ?’ ব্লুস্কাই ব্যবহারকারীরা অ্যাকাউন্টগুলি শেয়ার করতে, মিউট করতে এবং ব্লক করতে পারেন। তবে তাঁদেরকে তালিকায় যুক্ত করার মতো উন্নত টুলগুলি এখনও উপলব্ধ নয় বলে জানা গিয়েছে।

অ্যাপের নেভিগেশনের নীচের কেন্দ্রে থাকা আবিষ্কার ট্যাবটি দরকারী, আরও ‘কাকে অনুসরণ করতে হবে’ এই পরামর্শ এবং সম্প্রতি পোস্ট করা ব্লুস্কাই আপডেটগুলির একটি ফিড প্রদান করে। ‘অন্য একটি ট্যাব আপনাকে লাইক, রিপোস্ট, ফলো এবং রিপ্লাই সহ আপনার নোটিফিকেশন চেক করতে দেয়, যা অনেকটা ট্যুইটারের মতই এবং কোনও DM নেই’ বলে জানানো হয়েছে।

আপনি অন্যান্য ব্যক্তিদের অনুসন্ধান করতে এবং অনুসরণ করতে পারেন, অনেকটা ট্যুইটারের মতো, তারপর হোম টাইমলাইনে তাদের আপডেটগুলি দেখতে পারেন। ব্যবহারকারীর প্রোফাইলে একটি প্রোফাইল ছবি, ব্যাকগ্রাউন্ড, বায়ো এবং মেট্রিক্স থাকে।

আরও পড়ুন: Twitter: চরিত্র বদল ট্যুইটারের, এবার অক্ষর সংখ্যা বেড়ে হবে ১০,০০০!

ব্লুস্কাই প্রকল্পটি ২০১৯ সালে ট্যুইটারের সঙ্গে উদ্ভূত হয়েছিল, তবে কোম্পানিটি ২০২২ সালে বিকেন্দ্রীভূত সামাজিক নেটওয়ার্ক R&D-এর উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি স্বাধীন কোম্পানি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ট্যুইটার ছেড়ে যাওয়ার পর, ডরসি ব্লুস্কাই সম্পর্কে কথা বলেছিলেন।

আরও পড়ুন: WhatsApp New Feature: অপরিচিত নম্বর থেকে আসছে হোয়াটসঅ্যাপ কল? নতুন ফিচারে থাকছেনা সেই সুযোগ

গত বছরের অক্টোবরে, ডরসি ট্যুইটারে পোস্ট করেছিলেন যে ব্লুস্কাই ‘যেকোনও কোম্পানির প্রতিযোগী হতে চায় যে সামাজিক মিডিয়া বা এটি ব্যবহার করা লোকেদের ডেটার অন্তর্নিহিত মৌলিক বিষয়গুলির মালিক হওয়ার চেষ্টা করে’।

ব্লুস্কাই গত বছর তার বোর্ডে ডরসির সঙ্গে ১৩ মিলিয়ন ডলার তহবিল পেয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.