আধারের সঙ্গে প্যান যুক্ত করতে এই ৫টি বিষয় মেনেছেন তো? মিলিয়ে নিন

Updated By: Aug 31, 2017, 11:52 AM IST
আধারের সঙ্গে প্যান যুক্ত করতে এই ৫টি বিষয় মেনেছেন তো? মিলিয়ে নিন

ওয়েব ডেস্ক: মনে আছে তো? আজকেই কিন্তু শেষ দিন। সেই ৩১ অগাস্ট। আধার-প্যান কার্ড লিঙ্ক করার আজকেই শেষ দিন। যাঁরা এখনও করেননি, তাঁদের মাথায় নিশ্চয়ই বাজ ভেঙে পড়ল। শেষ মুহূর্তে কোনও জটিলতা ছাড়াই এই সহজ উপায়ে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করুন। নাহলে কিন্তু নির্দিষ্ট একটি সময়ের পর বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড।

যাচ্ছে। তাই শেষ মুহূর্তে জেনে নিন কীভাবে আধারের সঙ্গে প্যান যুক্ত করবেন। 

• প্রথমত, নিজের প্যান ও আধার নম্বরটি হাতে রাখুন। 

• ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালে রেজিস্ট্রেশন করা থাকলে নিজের আইডি, পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। আর আগে থেকে রেজিস্ট্রেশন করা না থাকলে, রেজিস্ট্রেশন করুন। 

• একটি পপ-আপ উইন্ডো আপনার স্ক্রিনে আসবে। সেখানেই আপনাকে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার কথা বলা হবে। আপনার কম্পিউটারে যদি পপ-আপ ব্লকার অ্যাক্টিভ থাকে, তা হলে ড্যাশবোর্ড মেনু বার-এর প্রোফাইল সেটিংস-এ যান এবং ‘লিঙ্ক আধার’-এই অপশনে ক্লিক করুন। 

• এর পরে নিজের নাম, জন্ম তারিখ, লিঙ্গ ইত্যাদি তথ্য টাইপ করতে হবে। প্যানে যে তথ্য দেওয়া আছে। সেই তথ্যই আপনাকে দিতে হবে। না হলে, আধারের সঙ্গে প্যান লিঙ্ক হবে না। এর পরে আধারের ১২ সংখ্যার নম্বর বা ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর দিতে হবে। এর পরে ক্যাপচা ভেরিফাই করতে হবে এবং ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করতে হবে। এই প্রক্রিয়া সফল হলেই আধারের সঙ্গে প্যান সংযুক্তিকরণ হয়ে যাবে। 

• শেষে একটি পপ-আপ মেসেজ আসবে এবং দেখাবে যে আপনার আধারের সঙ্গে প্যান সফল ভাবে সংযুক্তিকরণ হয়ে গিয়েছে। 

.