ফিরে দেখা ২০১৬ : এক নজরে দুনিয়ার সেরা ৫ হ্যাশট্যাগ

#হ্যাশট্যাগ। অর্থাত্ ইন্টারনেট দুনিয়ায় নির্দিষ্ট কোনও বিষয়বস্তুর উপর যেকোনও লেখা, ছবি অথবা ভিডিওকে একটি 'সুনির্দিষ্ট ঠিকানা' দেওয়ার প্রয়াসই হল হ্যাশট্যাগ। নেটিজেনদের কাছে শব্দটার তাই যথেষ্ট পরিচিতি ও গুরুত্ব। বছর শেষের শেষ সিঁড়িতে দাঁড়িয়ে যখন সাল ২০১৬-এর বিভিন্ন ঘটনাকে ফ্ল্যাশব্যাকে দেখে নেওয়ার চেষ্টা চলছে, তখন আসুন এবছর তুমুল জনপ্রিয় হয়ে ওঠা এই 'সুনির্দিষ্ট ঠিকানা', মানে #হ্যাশট্যাগের সুলুক সন্ধানে নামা যাক।  

Updated By: Dec 30, 2016, 08:02 PM IST
ফিরে দেখা ২০১৬ : এক নজরে দুনিয়ার সেরা ৫ হ্যাশট্যাগ

ওয়েব ডেস্ক: #হ্যাশট্যাগ। অর্থাত্ ইন্টারনেট দুনিয়ায় নির্দিষ্ট কোনও বিষয়বস্তুর উপর যেকোনও লেখা, ছবি অথবা ভিডিওকে একটি 'সুনির্দিষ্ট ঠিকানা' দেওয়ার প্রয়াসই হল হ্যাশট্যাগ। নেটিজেনদের কাছে শব্দটার তাই যথেষ্ট পরিচিতি ও গুরুত্ব। বছর শেষের শেষ সিঁড়িতে দাঁড়িয়ে যখন সাল ২০১৬-এর বিভিন্ন ঘটনাকে ফ্ল্যাশব্যাকে দেখে নেওয়ার চেষ্টা চলছে, তখন আসুন এবছর তুমুল জনপ্রিয় হয়ে ওঠা এই 'সুনির্দিষ্ট ঠিকানা', মানে #হ্যাশট্যাগের সুলুক সন্ধানে নামা যাক।  

#BestSelfie2016 - ব্যাস, নাম শুনেই বুঝে গেছেন নিশ্চই। বলার অপেক্ষা রাখে না কারণ আপনি নিজেই জানেন যে নিজের 'রূপসুধা' পান করার নেশায় বুঁদ আজকের দুনিয়া। নিজস্বী বা সেলফি যে নামেই ডাকুন না কেন নিজের ছবি নিজে তোলাতে এতটুকুও সেলফিস নয় আজকের প্রজন্ম। আর তাই বছর জুড়ে অকৃপণভাবে নিজের বা নিজেদের ছবি নিজে বা নিজেরাই তুলে ই-দেওয়ালে সেঁটে দিয়েছেন অনেকেই। তাতে ভর করেই সাল ২০১৬-এর অন্যতম ট্রেন্ডিং হ্যাশট্যাগ হয়ে গিয়েছে #BestSelfie2016

#uselection2016 - আমেরিকার সদ্যসমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে দুনিয়া জোড়া মানুষের যে কি পরিমান আগ্রহ তারই পরিচয় বহন করছে এই হ্যাশট্যাগটি। ট্রাম্প-হিলারির টাইট ফাইট তাই সহজেই চলে এসেছে হ্যাশট্যাগের হিটলিস্টে।

#Rio2016 -  সব খেলার সেরা ক্রীড়া প্রেমীর তুমি অলিম্পিক। বাঙালীর চিরকেলে ফুটবল রোমান্সকে নিয়ে লেখা কালজয়ী গানটাকেই অপটু হাতে একটু পাল্টে নিতে হল, ক্ষমা করবেন। আসলে অলিম্পিক সম্পর্কে কি আর বলি বলুন তো! এই গ্রহের সবচেয়ে প্রাচীনতম ক্রীড়া উত্সব। চার বছর বাদে এবার সেই অলিম্পিকের আসর বসেছিল ব্রাজিলের রিও-দি-জেনেইরোতে। সেই উত্সব নিয়ে বিশ্বময় মানুষের উত্সাহ অন্তহীন। ফলে বছরের অন্যতম সেরা হ্যাশট্যাগের তালিকায় অক্লেশে এসে গেছে #Rio2016.

#PokémonGO -  মন কেড়েছে পোকেমন। এই বছর লোকেশন বেসড এই রিয়ালিটি গেমে মজেছে দুনিয়ার বহু মানুষ। পোকেমন প্রেমীদের তালিকাটা এতটাই দীর্ঘ যে সেখানে স্থান পেয়েছে সাধারণ মানুষ থেকে সেলিব্রটি সকলেই। আর এর ফলে পোকেমন গেম আসলে খেলা থেকে নেশায় পর্যবসিত হয়েছে।

#Demonetaisation - নভেম্বরের আট তারিখ রাত আটটায় নরেন্দ্র মোদীর ঘোষণা এক লহমায় বাতিল করে দিল চলতি ৫০০ ও ১০০০ টাকার নোটকে। দেশ জুড়ে তুমুল হৈচৈ। নোট বাতিল সম্পর্কে অসংখ্য ঘোষণা, বিজ্ঞপ্তি, খবর এবং ছবি-ভিডিও ইত্যাদিতে ভরতে শুরু করল সাইবার স্পেস। আর সেসবেরই ঠিকানা #Demonetaisation

.