ফেসবুকে এবার 'লাইক' নয়, বলুন 'পসন্দ হ্যায়'

জেগে ফেসবুক। ঘুমিয়ে ফেসবুক। সচেতন মনে ফেসবুক। অবচেতন মনে ফেসবুক। কবি সুকান্ত ভট্টাচার্য আজ বেঁচে থাকলে বোধহয় লিখতেন, 'সোশ্যাল নেটওয়ার্কের দুনিয়ায় পৃথিবী ফেসবুকময়।' সত্যিই এতটাই আমাদের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গিয়েছে ফেসবুক। ফেসবুককে আমাদের স্বাভাবিক অভ্যাস করে দেওয়ার জন্য রোজ রোজ আসছে নানারকম ফিচার্স। আর তাতে আরও নান সুবিধা। এবার হিন্দি ভাষাভাষিদের জন্য এসে গেল আরও সুবিধা।

Updated By: Apr 26, 2016, 02:08 PM IST
ফেসবুকে এবার 'লাইক' নয়, বলুন 'পসন্দ হ্যায়'

ওয়েব ডেস্ক: জেগে ফেসবুক। ঘুমিয়ে ফেসবুক। সচেতন মনে ফেসবুক। অবচেতন মনে ফেসবুক। কবি সুকান্ত ভট্টাচার্য আজ বেঁচে থাকলে বোধহয় লিখতেন, 'সোশ্যাল নেটওয়ার্কের দুনিয়ায় পৃথিবী ফেসবুকময়।' সত্যিই এতটাই আমাদের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গিয়েছে ফেসবুক। ফেসবুককে আমাদের স্বাভাবিক অভ্যাস করে দেওয়ার জন্য রোজ রোজ আসছে নানারকম ফিচার্স। আর তাতে আরও নান সুবিধা। এবার হিন্দি ভাষাভাষিদের জন্য এসে গেল আরও সুবিধা।

যাঁরা ইংরেজিতে খুব একটা সাবলীল নন, তাঁদের জন্য ফেসবুক নিয়ে এল এক নতুন ফিচার্স। আপনার ফোনে যদি দেবনাগরী হরফ নাও থাকে, তাহলেও অসুবিধা নেই। শুধু অ্যান্ড্রয়েড ফোন হলেই হবে। তাহলেই অনায়াসেই হিন্দিতে চ্যাটিং করতে পারবেন। এই প্রসঙ্গে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, অনেকেই ইংরেজিতে চ্যাটিং করতে পারেন না। ফোনে দেবনাগরী হরফ না থাকলে হিন্দি লিখতেও পারেন না। এ নিয়ে প্রচুর হিন্দিভাষী মানুষ তাদের কাছে আবেদন জানিয়েছিলেন যেন ফেসবুকে হিন্দি লেখার সুবিধা করে দেওয়া হয়। তাই তাঁদের সুবিধার্থে নতুন এই ফিচার্স যোগ করা হল। তবে এই ফিচার্স শুধুমাত্র যাঁদের ফোনে অ্যান্ড্রয়েড আছে, তাঁরাই ব্যবহার করতে পারবেন।

.