বিস্ফোরণে ধ্বংস ফেসবুকের স্যাটেলাইট!

যে স্যাটেলাইটের মাধ্যমে আফ্রিকার দরিদ্র দেশগুলোয় ইন্টারনেট পরিষেবা দেওয়ার পরিকল্পনা করছিল ফেসবুক, পরীক্ষার সময়ই বিস্ফোরণে সেই স্যাটেলাইটটি ধ্বংস হয়ে গিয়েছে। শনিবার ওই স্যাটেলাইটটি উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু তার আগেই, বৃহস্পতিবার ফ্লোরিডার কেপ কার্নিভালে পরীক্ষা চলার সময় উৎক্ষেপণ যন্ত্রের রকেটগুলোয় আগুন ধরে যায়। বিস্ফোরণের ধাক্কায় কয়েক মাইল দুরের বাড়িগুলোও কেপে ওঠে।

Updated By: Sep 2, 2016, 08:28 AM IST
বিস্ফোরণে ধ্বংস ফেসবুকের স্যাটেলাইট!

ওয়েব ডেস্ক: যে স্যাটেলাইটের মাধ্যমে আফ্রিকার দরিদ্র দেশগুলোয় ইন্টারনেট পরিষেবা দেওয়ার পরিকল্পনা করছিল ফেসবুক, পরীক্ষার সময়ই বিস্ফোরণে সেই স্যাটেলাইটটি ধ্বংস হয়ে গিয়েছে। শনিবার ওই স্যাটেলাইটটি উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু তার আগেই, বৃহস্পতিবার ফ্লোরিডার কেপ কার্নিভালে পরীক্ষা চলার সময় উৎক্ষেপণ যন্ত্রের রকেটগুলোয় আগুন ধরে যায়। বিস্ফোরণের ধাক্কায় কয়েক মাইল দুরের বাড়িগুলোও কেপে ওঠে।

আরও পড়ুন নষ্টতে কষ্ট পেয়েও চিনাদের উপর মানহানির মামলা করল না পাখি!

স্পেস এক্স নামের একটি প্রতিষ্ঠান এই পরীক্ষার তত্ত্বাবধানে ছিল। এর ফলে প্রায় ২০ কোটি ডলার বা ১৬০০ কোটি টাকার ক্ষতির মুখে পড়লো প্রতিষ্ঠানটি। স্পেস এক্স নামের একটি প্রতিষ্ঠান এই রকেটগুলো তৈরি করে। এই ঘটনায় তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন ফেসবুকের প্রধান মার্ক জুকেরবার্গ। ফেসবুক পরিকল্পনা করছিল, এই স্যাটেলাইটের মাধ্যমে আফ্রিকার সাহারার দরিদ্র দেশগুলোয় দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা দেওয়ার।

আরও পড়ুন  ১৪ দফা দাবিতে সিটু সহ অন্যান্য ট্রেড ইউনিয়নগুলির ডাকে আজ দেশজুড়ে সাধারন ধর্মঘট

.