সফল আরও এক ধাপ, চন্দ্রযান-২ থেকে আলাদা হল ল্যান্ডার বিক্রম

চন্দ্রযান-২ অভিযানে সফল হল আরও এক ধাপ। চন্দ্রযান-২ এর অর্বিটার থেকে আলাদা হল ল্যান্ডার বিক্রম। সোমবার দুপুর ১টা ১৫ মিনিটে চন্দ্রযান-২-এর অর্বিটার থেকে আলাদা হল বিক্রম। এরপর পৃথকভাবে কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করতে শুরু করল ভারতের দ্বিতীয় চন্দ্রযানের ল্যান্ডার। 

Updated By: Sep 2, 2019, 02:35 PM IST
সফল আরও এক ধাপ, চন্দ্রযান-২ থেকে আলাদা হল ল্যান্ডার বিক্রম

নিজস্ব প্রতিবেদন : চন্দ্রযান-২ অভিযানে সফল হল আরও এক ধাপ। চন্দ্রযান-২ এর অর্বিটার থেকে আলাদা হল ল্যান্ডার বিক্রম। সোমবার দুপুর ১টা ১৫ মিনিটে চন্দ্রযান-২-এর অর্বিটার থেকে আলাদা হল বিক্রম। এরপর পৃথকভাবে কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করতে শুরু করল ভারতের দ্বিতীয় চন্দ্রযানের ল্যান্ডার। 

 

ইসরো সূত্রে খবর এখন ১১৯x১২৭ কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছে বিক্রম। অর্থাত্ এখন একই দূরত্ব থেকে চাঁদকে প্রদক্ষিণ করছে অর্বিটার ও ল্যান্ডার বিক্রম। তবে, এবার ধীরে ধীরে কমানো হবে বিক্রমের কক্ষপথের দূরত্ব। দুটি ধাপে চাঁদের আরও কাছাকাছি এগিয়ে যাবে চন্দ্রযান-২-এর ল্যান্ডার। আগামিকাল, ৩ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে ১০টার মধ্যে প্রথমবার কক্ষ পরিবর্তন করবে বিক্রম। তার পর ১০৯x১২০ কিলোমিটার কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে বিক্রম। 

দ্বিতীয় পর্যায়ে কক্ষপথের পরিবর্তন হবে ৪ সেপ্টেম্বর। দুপুর ৩টে থেকে ৪টের মধ্যে পরিবর্তন করা হবে কক্ষপথ। এর ফলে ৩৬x১১০ কিলোমিটার কক্ষে পৌঁছে যাবে ল্যান্ডার বিক্রম। দুটি ধাপ সম্পূর্ণ হওয়ার পর প্রদক্ষিণরত অবস্থাতেই চন্দ্রপৃষ্ঠের স্ক্যানিং করবে বিক্রম। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর রাত ১টা ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ড করবে বিক্রম। রকেটের মাধ্যমে সফ্ট ল্যান্ডিং হবে। ধীরে ধীরে চাঁদের মাটিতে নেমে আসবে বিক্রম। এর পরেই পারিপার্শ্বিক পরিস্থিতি বিচার করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। 

ভারতের মহাকাশ গবেষণার জনক ও ইসরোর ভিত্তিপ্রস্তর স্থাপনের অন্যতম কারিগর ছিলেন ডঃ বিক্রম সারাভাই। তাঁকে সম্মান জানিয়ে চন্দ্রযান-২-এর ল্যান্ডারের নাম বিক্রম রেখেছে ইসরো। ডঃ বিক্রম সারাভাইয়ের আদর্শকে পাথেয় করেই চাঁদের মাটি ছুঁতে বদ্ধপরিকর ইসরোর বিজ্ঞানীরা।

 

.