ব্যাঙ্ক, মোবাইলের সিমের ক্ষেত্রে আধার চালু রাখতে সংশোধনী বিল পেশ কেন্দ্রের

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, দেশের স্বার্থেই আধার বিলে এই সংশোধন করা হচ্ছে। আধারের ব্যবহার কোনও ভাবেই বাধ্যতামূলক করা হচ্ছে না।

Updated By: Jun 25, 2019, 09:11 AM IST
ব্যাঙ্ক, মোবাইলের সিমের ক্ষেত্রে আধার চালু রাখতে সংশোধনী বিল পেশ কেন্দ্রের
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য বা নতুন সিম কার্ড (মোবাইল কানেকশন) নিতে আর আধারের তথ্য দেওয়া বাধ্যতামূলক নয়। কারণ, সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, মোবাইলের নতুন সিম বা নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য আধার বাধ্যতামূলক করা যাবে না। কিন্তু এই রায় দানের আগেই দেশের প্রায় ৬৮ কোটি মানুষ বিভিন্ন মোবাইল নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারী সংস্থার কাছে নিজেদের আধারের তথ্য বা প্রতিলিপি দিয়ে দিয়েছেন। প্রায় ৬৫ কোটি মানুষ নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য আধার জমা দিয়েছেন। অর্থাত্, ব্যাঙ্কগুলি বা ওই মোবাইল নেটওয়ার্ক সংস্থাগুলির কাছে বেআইনি ভাবেই রয়েছে দেশের কোটি কোটি মানুষের আধার তথ্য। এই সমস্যার সমাধান করতেই আধার আইনে সংশোধন করতে লোকসভায় একটি বিল পেশ করল মোদী সরকার।

এই বিল অনুযায়ী, কেউ স্বেচ্ছায় নতুন মোবাইলের সিম বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য নিজের আধারকে পরিচয়পত্র হিসেবে ব্যবহার করতে পারবেন। সুতরাং, যাঁরা ইতিমধ্যেই নতুন মোবাইলের সিম বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য আধার জমা দিয়েছেন তাঁরাও স্বেচ্ছায় জমা করেছেন, এমনটাই বলতে পারবেন মোবাইল নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারী সংস্থা বা ব্যাঙ্কগুলি। গোটা বিষয়টিকে আইনের চেহারা দিতেই এই বিল পেল করল কেন্দ্র।

আরও পড়ুন: প্রথম বার ট্রেন পৌঁছল দক্ষিণ ত্রিপুরার সাব্রুমে, দেখতে ভিড় জমালেন সাধারণ মানুষ

এ প্রসঙ্গে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, দেশের স্বার্থেই আধার বিলে এই সংশোধন করা হচ্ছে। আধারের ব্যবহার কোনও ভাবেই বাধ্যতামূলক করা হচ্ছে না। আধার ছাড়া অন্য যে কোনও বৈধ পরিচয়পত্র দিলেও নতুন সিম কার্ড পাওয়া যাবে বা খোলা যাবে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্টও। 

.