মোবাইলের ব্যাটারির আয়ু কত দিন, জানান দেবে এই অ্যাপ

এখন হাতে হাতে স্মার্টফোন। আর তাতে হাই-ফাই সমস্ত ফিচার্স। কোনওটা 3G তো আবার কোনওটা 4G। কোনওটাতে হাই রেজলিউশন ক্যামেরা তো কোনওটা সেলফি এক্সপার্ট। কিন্তু একটা জায়গাতে নামী অনামী সব স্মার্টফোনই কুপোকাত। ব্যাটারি। নতুন অবস্থায় দারুণ চললেও, কয়েকদিন যেতে না যেতেই ব্যাটারির অবস্থা শোচনীয় হয়ে পড়ে। সারাদিন ফেসবুক-হোয়াটস অ্যাপে 'টুং টাং' করতে করতেই ব্যাটারি ডাউন। তখন কোথায় একটু চার্জ দেওয়া যায় সেই চিন্তা মাথায় সারাক্ষণ। এবার সেই চিন্তা দূর করতে এসে গিয়েছে এমন এক অ্যাপ, যা আপনাকে বলে দেবে কীভাবে মোবাইলের ব্যাটারি ব্যবহার করবেন। আর কীভাবে ব্যবহার করলে আপনার মোবাইলের ব্যাটারি বেশিদিন চলবে।

Updated By: May 3, 2016, 05:53 PM IST
মোবাইলের ব্যাটারির আয়ু কত দিন, জানান দেবে এই অ্যাপ

ওয়েব ডেস্ক: এখন হাতে হাতে স্মার্টফোন। আর তাতে হাই-ফাই সমস্ত ফিচার্স। কোনওটা 3G তো আবার কোনওটা 4G। কোনওটাতে হাই রেজলিউশন ক্যামেরা তো কোনওটা সেলফি এক্সপার্ট। কিন্তু একটা জায়গাতে নামী অনামী সব স্মার্টফোনই কুপোকাত। ব্যাটারি। নতুন অবস্থায় দারুণ চললেও, কয়েকদিন যেতে না যেতেই ব্যাটারির অবস্থা শোচনীয় হয়ে পড়ে। সারাদিন ফেসবুক-হোয়াটস অ্যাপে 'টুং টাং' করতে করতেই ব্যাটারি ডাউন। তখন কোথায় একটু চার্জ দেওয়া যায় সেই চিন্তা মাথায় সারাক্ষণ। এবার সেই চিন্তা দূর করতে এসে গিয়েছে এমন এক অ্যাপ, যা আপনাকে বলে দেবে কীভাবে মোবাইলের ব্যাটারি ব্যবহার করবেন। আর কীভাবে ব্যবহার করলে আপনার মোবাইলের ব্যাটারি বেশিদিন চলবে।

মোবাইল ব্যবহারকারীরা সবথেকে বেশি সমস্যায় ভোগেন ব্যাটারি নিয়ে। হাই-ফাই ফিচার্স থাকলেও দু-দিন যেতে না যেতেই ব্যাটারির অবস্থা টিমটিমে হ্যারিকেনের মতো। ঠিক কীভাবে ব্যবহার করলে মোবাইলের ব্যাটারি বেশিদিন টেকে তা এবার জানিয়ে দেবে 'কারাট অ্যাপ'। এই প্রসঙ্গে হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাসু তারকোমা জানিয়েছেন, ব্যাটারি কীভাবে বাঁচানো যায় এই অ্যাপে তাই জানানো হবে। কিছু কিছু অ্যাপ রয়েছে যা চালালে বেশি ব্যাটারি খরচ হয়। সেই অ্যাপ কোনগুলি তা জানিয়ে দেবে এই 'কারাট অ্যাপ'। অ্যান্ড্রয়েড, আইফোন অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা গুগল প্লে থেকে এই 'কারাট অ্যাপ' ডাউনলোড করতে পারবেন।

.