এবার পেটে থাকা সন্তানের বেড়ে ওঠা দেখা যাবে

চোখের আড়ালেই ও বেড়ে ওঠে। মা- বাবা শুধু অনুভব করতে পারে যে ও বাড়ছে। কিন্তু উন্নত প্রযুক্তির যুগে তাদের ভূমিষ্ঠ হতে চলা সন্তানের বেড়ে ওঠা ও তার হৃৎস্পন্দন দেখতে ও শুনতে পারবে মা-বাবা। থ্রিডি ভার্চ্যুয়াল রিয়্যালিটি যন্ত্রের মাধ্যমে এই কাজ সম্ভব হচ্ছে। MRI ও আলট্রা সাউন্ড তথ্য ব্যবহার করে শিশুর (ফিটাস) বেড়ে ওঠা সব মা-বাবার সামনে সব তথ্য তুলে ধরার টেকনোলজি আবিষ্কার করা গিয়েছে। ভার্চ্যুয়াল রিয়্যালিটি গেমস যেমন হয় এক্ষেত্রেও ঠিক তেমন হবে। নিখুঁত থ্রিডি মডেল তৈরির পর ভার্চ্যুয়াল রিয়্যালিটি যন্ত্রটি যে প্রোগ্রাম করবে তার ওপর ভিত্তি করবে তৈরি হবে পুরো প্রক্রিয়াটি।

Updated By: Nov 24, 2016, 12:51 PM IST
এবার পেটে থাকা সন্তানের বেড়ে ওঠা দেখা যাবে

ওয়েব ডেস্ক: চোখের আড়ালেই ও বেড়ে ওঠে। মা- বাবা শুধু অনুভব করতে পারে যে ও বাড়ছে। কিন্তু উন্নত প্রযুক্তির যুগে তাদের ভূমিষ্ঠ হতে চলা সন্তানের বেড়ে ওঠা ও তার হৃৎস্পন্দন দেখতে ও শুনতে পারবে মা-বাবা। থ্রিডি ভার্চ্যুয়াল রিয়্যালিটি যন্ত্রের মাধ্যমে এই কাজ সম্ভব হচ্ছে। MRI ও আলট্রা সাউন্ড তথ্য ব্যবহার করে শিশুর (ফিটাস) বেড়ে ওঠা সব মা-বাবার সামনে সব তথ্য তুলে ধরার টেকনোলজি আবিষ্কার করা গিয়েছে। ভার্চ্যুয়াল রিয়্যালিটি গেমস যেমন হয় এক্ষেত্রেও ঠিক তেমন হবে। নিখুঁত থ্রিডি মডেল তৈরির পর ভার্চ্যুয়াল রিয়্যালিটি যন্ত্রটি যে প্রোগ্রাম করবে তার ওপর ভিত্তি করবে তৈরি হবে পুরো প্রক্রিয়াটি।

আরও পড়ুন- ক্যাশের দরকার নেই, জাস্ট এই অ্যাপগুলি ফোনে ইনস্টল করে বিন্দাস থাকুন

ভার্চ্যুয়াল রিয়্যালিটি হচ্ছে কম্পিউটারনিয়ন্ত্রিত সিস্টেম, যাতে অনুকরণবিদ্যা প্রয়োগের মাধ্যমে মানুষ কৃত্রিম থ্রিডি সেন্সর পরিবেশের সঙ্গে  যোগাযোগ স্থাপন করে। ভার্চ্যুয়াল রিয়্যালিটিতে অনুকরণ করা পরিবেশ একেবারে বাস্তব পৃথিবীর মতো হতে পারে। এ ক্ষেত্রে অনেক সময় ভার্চ্যুয়াল রিয়্যালিটি থেকে বাস্তব অভিজ্ঞতা পাওয়া যায়।  

.