স্মার্টফোনের ৭টি অজানা তথ্য

এখন সকলের হাতেই দেখতে পাওয়া যায় স্মার্ট ফোন। তবু ফোন মাঝে মধ্যে বিগড়ে গেলে হতাশ হয়ে যান অনেকেই। তাই হতাশ না হয়ে ফোনকে ভালো রাখতে মেনে চলুন কয়েকটা টিপস। যাতে কখনওই স্লো হয়ে যাবে না আপনার ফোন।

Updated By: Dec 14, 2015, 04:13 PM IST
স্মার্টফোনের ৭টি অজানা তথ্য

ওয়েব ডেস্ক: এখন সকলের হাতেই দেখতে পাওয়া যায় স্মার্ট ফোন। তবু ফোন মাঝে মধ্যে বিগড়ে গেলে হতাশ হয়ে যান অনেকেই। তাই হতাশ না হয়ে ফোনকে ভালো রাখতে মেনে চলুন কয়েকটা টিপস। যাতে কখনওই স্লো হয়ে যাবে না আপনার ফোন।

ব্যাক আপ
ব্যাক আপ অপশনকে কখনওই ম্যানুয়ালি রাখবেন না। সব সময় অটোমেটিক করে রাখবেন। কারণ যদি কখনও আপনার ফোন হারিয়ে যায়, তাহলে ফোনের সঙ্গে যেন কখনওই আপনার স্মৃতিও না হারিয়ে যায়। তাই ব্যাকআপের সঙ্গে অটোমেটিক করে রাখা অত্যন্ত জরুরি। এমন অনেকগুলি অ্যাপস পাওয়া যায় সেগুলি আপনার ফটো বা ফাইল ব্যাকআপ করে রাখতে সাহায্য করে। যেমন ড্রপবক্স, মাইক্রোসফট ওয়ান ড্রাইভ, ফ্লিকার ইত্যাদি অ্যাপসগুলি। নেট অন করার সঙ্গে সঙ্গেই ফটো এবং ফাইলগুলিকে ব্যাকআপ করে ক্লাউড স্টোরে রেখে দেয়। যাতে আপনার ফোন মেমরির পরিমাণ বেড়ে যায়।

গুগল প্লে মিউজিক
আপনার ফোনে গান রাখার জন্য কেন বেকার টাকা খরচ করবেন! গুগল প্লে মিউজিকে মোট ২০ হাজার গান স্টোর করে রাখা যায়। এটি আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোনের জন্য কার্যকরী। কম্পিউটার থেকে পুরো গানের ফাইল এই অ্যাপের মধ্যে লোড করে নিতে পারেন। আপনার ফোনে যদি ইন্টারনেট নাও থাকে তাহলেও প্লে মিউজিক থেকে গান শুনতে পারবেন আপনি।

 স্ক্রিন খালি করুন
আপনার ফোনের স্ক্রিন কি ভর্তি হয়ে গিয়েছে? তাহলে কিছুক্ষণ সময় নিয়ে সাজিয়ে নিন স্ক্রিনটিকে। ভর্তি করে রাখলে কখনওই সমস্ত জিনিস ঠিক ঠাক খুঁজে পাবেন না। তাই প্রধান স্ক্রিনে মাত্র ২ থেকে ৩টি সারি রাখুন। যেখানে আপনার সব সময় দরকার লাগে মেওন এবং আপনার পছন্দের কিছু অ্যাপও রেখে দিতে পারেন। এভাবে দরকারের সময় খুঁজে পেতে সম্ভব হবে আপনার।

ওয়্যারলেস হটস্পট
একটা ওয়্যারলেস হটস্পট কিনে নিতে পারেন। এখন বেশিরভাগ স্থানে ওয়াই-ফাই থাকলেও তার স্পিড অনেক কম থাকলেও থাকতে পারে। তাই নিজের ইচ্ছে মত ব্যবহার করতে পারবেন ইন্টারনেট। আর সেই হটস্পটে পাসওয়ার্ড দেওয়া থাকলে আর কেউই সেটা ব্যবহার করতে পারবে না।

পরিষ্কার করে নিন মেমরি
মেমরি পরিষ্কার করে নেওয়া উচিত। প্রতিদিন মেমরি পরিষ্কার করুন। মেমরি যদি পরিষ্কার না করা হয় তাহলে কুকিসে ফোন ভর্তি হয়ে যাবে। তখন দেখবেন আস্তে আস্তে ফোন স্লো হয়ে যাচ্ছে। এরজন্য ব্যবহার করতে পারেন ক্লিন মাস্টার অ্যাপটিকে।

অ্যান্টি ভাইরাস
ভাইরাস প্রটেক্টর লাগানো খুব দরকারি। এখন কম্পিউটারের থেকে মোবাইলে ইন্টারনেট করেন অনেকেই। নিত্য নতুন অ্যাপের ডাউওনলোডের পালাও চলতে থাকে। তাই যাতে আপনার ফোন কোনও ভাবে ভাইরাসের দ্বারা আক্রান্ত হয়ে না যায় সে কারণেই অ্যান্টি ভাইরাস অবশ্যাওই লাগিয়ে নিন।

ইন্সোরেন্স একদম নয়
ফোনের ইন্সোরেন্স কখনওই করবেন না। যদি আপনাকে কেউ ফোনের জন্য অতিরিক্ত ওয়ারেন্টি কিনতে বলেন তাহলে কখনওই কিনবেন না। বরং সেই টাকা একটু করে জমিয়ে রেখে অন্য কোনও কাজ করতে পারেন। অন্য খাতে খরচাও করতে পারেন। 

.