গ্লোবাল গেমিংয়ের সংজ্ঞা বদলানো সোনি প্লেস্টেশনের ২০ বছরে পা

সালটা ছিল ১৯৯৪। একগাদা ইলেকট্রনিক ট্রিকসে ভরা ছাই রঙের ছোট্ট একটা বাক্স পালটে দিন এন্টারনেমমেন্টের  সংজ্ঞাটা। জাপানে জন্ম নিয়েছিল সোনি প্লেস্টেশন। বদলে গেল গ্লোবাল গেমিংয়ের ফেনোমেনন। আর এখন ২০ বছর পরে, হলিউডের সর্ববৃহৎ ফ্র্যানচাইজিকেও ব্যাবসাতে ছাপিয়ে গেছে এই প্লে স্টেশন।  

Updated By: Dec 10, 2014, 03:38 PM IST
 গ্লোবাল গেমিংয়ের সংজ্ঞা বদলানো সোনি প্লেস্টেশনের ২০ বছরে পা
Photo courtesy: IBN Live

ওয়েব ডেস্ক: সালটা ছিল ১৯৯৪। একগাদা ইলেকট্রনিক ট্রিকসে ভরা ছাই রঙের ছোট্ট একটা বাক্স পালটে দিন এন্টারনেমমেন্টের  সংজ্ঞাটা। জাপানে জন্ম নিয়েছিল সোনি প্লেস্টেশন। বদলে গেল গ্লোবাল গেমিংয়ের ফেনোমেনন। আর এখন ২০ বছর পরে, হলিউডের সর্ববৃহৎ ফ্র্যানচাইজিকেও ব্যাবসাতে ছাপিয়ে গেছে এই প্লে স্টেশন।  

ডিসেম্বরে ১৯৯৪, প্রথম প্লেস্টেশন গ্রাফিকসের দুনিয়ায় নয়া বিপ্লব কায়েম করেছিল। ভার্চুয়াল দুনিয়ার গেমপ্লের সুবিধা বাড়ির ৪ দেওয়ালের মধ্যে নিয়ে চলে এসেছিল। বিপণী নির্ভর গেম-এর ইতি টেনে ছিল।

সোনি প্লেস্টেশনের আত্মপ্রকাশের সময় ভিডিও গেম শুধুমাত্র নিশ হবি ছিল। প্লেস্টেশন সিনেমা বা গানের মতই এর ব্যপ্তি বিস্তৃত করেছিল।

সোনি প্লেস্টেশন আসার পর আসতে আসতে বাজার হারায় ভিডিও গেম জগতের তৎকালীন রাজা নিটেনডো। জনপ্রিয়তা হারায় তাদের সৃষ্টি সুপার মারিও।

 টম্ব রাইডার, গ্র্যান টুরিসমো ও ফাইনাল ফ্যান্টাসি ভিডিও গেমসের বাজারে কব্জা জমায়।

 

.