ভারতের ১.৫ কোটি ফোন এই ম্যালওয়ারে আক্রান্ত, আপনার ফোন সুরক্ষিত তো?

বিভিন্ন থার্ড পার্টি ওয়েবসাইট ছাড়াও হোয়াটস্যাপ মেসেজে পাঠানো লিঙ্ক থেকেও ছড়িয়েছে এই ম্যালওয়ার।  

Updated By: Jul 11, 2019, 05:05 PM IST
ভারতের ১.৫ কোটি ফোন এই ম্যালওয়ারে আক্রান্ত, আপনার ফোন সুরক্ষিত তো?

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের প্রায় ২.৫ কোটি ফোনে রয়েছে Agent Smith নামের একটি ম্যালওয়ার। সাইবার সুরক্ষা সংক্রান্ত সংস্থা Check Point-এর মতে শুধু ভারতেই ১.৫ কোটি ফোনে আছে এই ম্যালওয়ার। 

Check Point-এর দাবি, ব্যবহারকারীদের ফোনে গুগলের অ্যাপের আকারে থাকে এই ক্ষতিকর সফট্ওয়্যার। প্রথমে কোনও অ্যাপের আকারে ফোনে জায়গা করে এই ম্যালওয়ার। তার পরে ফোনে একের পর এক নকল অ্যাপ নিজে থেকে ডাউনলোড করতে থাকে এই ম্যালওয়ার। অথচ ব্যবহারকারী সেই ব্যাপারে জানতেও পারেন না।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের দাবি এই সফটওয়্যারের মাধ্যমে নজরদারি চালানো হয় ব্যবহারকারীর ফোন ব্যবহার করার উপর। ব্যবহারকারী কি সার্চ করেন, কি কিনছেন, সব নজর রাখে Agent Smith। তার পরে সেই অনুযায়ী বিজ্ঞাপন দেখাতে থাকে এই ম্যালওয়ার। বার বার বিজ্ঞাপন আসতে থাকে বিভিন্ন অ্যাপে। ব্যবহারকারী ফোন ব্যবহার করার মাঝেই বার বার পপ-আপ অ্যাড চলে আসতে থাকে।

আরও পড়ুন: কম দামে দুর্দান্ত ফিচার্স, বিক্রি শুরু হল Vivo Z1 Pro-এর

ইজরায়েলি সাইবার সুরক্ষা সংস্থা Check Point-এর মতে আপাতত এই ম্যালওয়ার কেবল বিজ্ঞাপনের মাধ্যমে মুনাফা করে। কিন্তু এই প্রবণতা খুবই বিপদজনক। যে কোনও সময়ে আরও ক্ষতিকর কাজে ব্যবহৃত হতে পারে এই ম্যালওয়ার। ব্যবহারকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সোশ্যাল মিডিয়ার তথ্য সব কিছুই হাতানোর ক্ষমতা রাখে এই অ্যাপ। 

মূলত 9Apps ওয়েবসাইট থেকে ছড়িয়ে পড়ে Agent Smith ম্যালওয়ার। হিন্দি, আরবিক, রাশিয়ান এবং ইন্দোনেশিয়ার অ্যান্ড্রয়েড ফোনগুলিতেই ছড়িয়ে এই ম্যালওয়ার। এশীয়া ছাড়াও ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্ড্রয়েড ফোনে ছড়িয়ে পড়েছে এই ম্যালওয়ার। বিভিন্ন থার্ড পার্টি ওয়েবসাইট ছাড়াও হোয়াটস্যাপ মেসেজে পাঠানো লিঙ্ক থেকেও ছড়িয়েছে এই ম্যালওয়ার।  

কি করে সাবধান হবেন?

গুগল প্লে ছাড়া অন্যান্য অ্যাপ স্টোর থেকে অ্যাপ না নামানোই ভাল। কোনও হোয়াটস্যাপ মেসেজ বা সোশ্যাল মিডিয়ায় পাঠানো অজানা লিঙ্কে ক্লিক করবেন না। অনামী কোনও অ্যাপ না ইনস্টল করাই ভাল। ফোন ব্যবহার করার সময়ে বার বার বিজ্ঞাপন ভেসে উঠলে সাবধান। সন্দেহজনক অ্যাপগুলি সঙ্গে সঙ্গে আন-ইনস্টল করুন। তার পরেও ফোনে বার বার পপ-আপ অ্যাড ভেসে উঠলে ফোনের ফ্যাক্টরি রিসেট করুন। 

.