YAAS Updates: ঝড়ের ভয়াবহ দাপটের আশঙ্কা পূর্ব মেদিনীপুরে, জারি রেড অ্যালার্ট

 পূর্ণিমা ও পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের জোড়াফলায় শক্তিশালী হয়ে উঠছে ইয়াস

Updated By: May 25, 2021, 08:13 AM IST
YAAS Updates: ঝড়ের ভয়াবহ দাপটের আশঙ্কা পূর্ব মেদিনীপুরে, জারি রেড অ্যালার্ট

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ইয়াসের ল্যান্ডফলের আগে ইতিমধ্যেই মেঘলা আকাশ উপকূলবর্তী জেলাগুলিতে। প্রবল জলোচ্ছ্বাসও শুরু হয়েছে সমুদ্রে। বুধবার দুপুরেই ওড়িশার বালাসোর ও এ রাজ্যের দীঘার মধ্য়বর্তী উপকূলে আছড়ে পড়বে ইয়াস (YAAS)। মঙ্গলবার ভোর ৪টে নাগাদ পারাদ্বীপ থেকে মাত্র ৩৬০ কিমি, বালাসোর থেকে ৪৬০ কিমি ও দীঘা থেকে ৪৫০ কিমি দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান ইয়াসের। 

আগামী ১২ ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করবে ইয়াস। পূর্ণিমা ও পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের জোড়াফলায় শক্তিশালী হয়ে উঠছে ইয়াস। তবে কলকাতা ও পার্শ্ববর্তী স্থানে ঝড়ের দাপট বেশি হবে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে সবচেয়ে বেশি প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরে। আছড়ে পড়ার সময় পূর্ব মেদিনীপুরে ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ১৪৫ কিমি। ইতিমধ্যেই সেখানে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। কমলা সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনায়। 

আরও পড়ুন: এখনও এসে পৌঁছয়নি Yaas কিন্তু এর মধ্যেই বাঁধ ভেঙে গ্রামে এসে পৌঁছল জল

দক্ষিণ ২৪ পরগনায় ঝড়ের বেগ হবে ঘণ্টায় ৯০-১০০ কিমি। কলকাতা, হাওড়া, হুগলিতে ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ৭০-৮০ কিমি। তবে, আমফানের মতো প্রভাব এই রাজ্যে পড়বে না বলেই মনে করা হচ্ছে। বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব বর্ধমান, নদিয়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ, মালদা, কালিম্পং, দার্জিলিং জেলায়।

আরও পড়ুন: আমফানের দুঃস্বপ্ন মুছে যায়নি, Yaas নিয়ে তাই দুরুদুরু বুকেই কোমর বাঁধছে বীরভূম

.