Ratna Rashid:মমতার অ্যাকাডেমি পুরস্কার পাওয়ার প্রতিবাদ, অন্নদাশঙ্কর স্মারক সম্মান ফেরালেন রত্না রশিদ

রত্না রশিদ জানিয়েছেন, মুখ্যমন্ত্রীকে যেভাবে বাংলা অ্যাকাডেমি পুরস্কার দেওয়া হয়েছে তা অত্যন্ত খারাপ দৃষ্টান্ত স্থাপন করল

Updated By: May 10, 2022, 08:20 PM IST
Ratna Rashid:মমতার অ্যাকাডেমি পুরস্কার পাওয়ার প্রতিবাদ, অন্নদাশঙ্কর স্মারক সম্মান ফেরালেন রত্না রশিদ

নিজস্ব প্রতিবেদন: বাংলা সাহিত্যচর্চায় নিরলস সাধনার জন্য বাংলা অ্যাকাডেমির বিশেষ পুরস্কার পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরই প্রতিবাদে ২০১৯ সালে পাওয়া তাঁর অন্নদাশঙ্কর স্মারক সম্মান ফিরিয়ে দিলেন বিশিষ্ট লেখক ও গবেষক রত্না রশিদ বন্দ্যোপাধ্যায়।

তাঁর অন্নদাশঙ্কর সম্মান ফেরানো নিয়ে রত্না রশিদ বলেন, বাংলা অ্যাকাডেমির এই যে অবিবেচক সিদ্ধান্ত তার প্রতিবাদে আমি আমার পাওয়া সম্মান ফেরত দেব। বই থাকলেই কী পুরস্কার পাওয়া যায়? বইয়ের তো একটা মান থাকতে হবে? উনি আমাদের মুখ্যমন্ত্রী, সম্মানীয় মানুষ, ওঁর কাছে আরও একটু পরিণত সিদ্ধান্ত আশা করব না? ওঁকে এরকম একটা পুরস্কার দেওয়া হলেও উনি তা নেবেন কেন?

মুসলিম বিয়ের গান-সহ নানা বিষয়ে গবেষণা রয়েছে রত্না রশিদের। অজস্র প্রবন্ধ; গল্প লেখক রত্নার ঝুলিতে রয়েছে ৩০টি পুরস্কার। তার মধ্যে ২০১৯ পাওয়া অন্নদাশঙ্কর স্মারক সম্মান ফিরিয়ে দিচ্ছেন তিনি। কারণ হিসেবে বলেন; এই পুরস্কারের গরিমা রক্ষা হয়নি। সাহিত্য সাধনার বিষয়। এই সিদ্ধান্ত কোনোভাবেই রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট নয়।

রত্না রশিদ জানিয়েছেন, ২০১৯ সালে তিনি অন্নদাশঙ্কর স্মারক সম্মান পেয়েছিলেন। সাহিত্যের মানদণ্ড বিচার করেই পুরস্কার দেওয়া উচিত। কিন্তু গতকাল মুখ্যমন্ত্রীকে যেভাবে বাংলা অ্যাকাডেমি পুরস্কার দেওয়া হয়েছে তা অত্যন্ত খারাপ দৃষ্টান্ত স্থাপন করল। বাংলা সাহিত্য নিয়ে যাঁরা চর্চা করেন, শ্রম দেন তাঁদের অপমান করা হয়েছে।

রত্না রশিদ বন্দ্যোপাধ্যায়ের অন্নদাশঙ্কর স্মারক সম্মান ফেরানো নিয়ে কবি সুবোধ সরকার বলেন, গতকাল মঞ্চ থেকে বাংলা অ্যাকাডেমির সভাপতি ও মাননীয় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু পরিষ্কার করে দিয়েছেন,  এটি একটি ত্রিবার্ষিক পুরস্কার। এটি দেওয়া শুরু হল এ বছর থেকে। এই পুরস্কারের নাম পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি পুরস্কার। এটি দেওয়া হবে সামাজিকভাবে যাদের বড় ভূমিকা রয়েছে এবং একইসঙ্গে যাঁরা সহিত্যের মধ্যে রয়েছেন তাঁদের। এই দুটি গুণ বিবেচনা করে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেবে একটি হাই পাওয়ার কমিটি। এবার নির্বাচন করা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। এখন যদি কোনও একজন লেখক আর একজন লেখকের পুরস্কার প্রাপ্তিতে তাঁর পাওয়া পুরস্কার প্রত্যাখান করেন তাহলে তা তাঁর ব্যক্তিগত ব্যাপার। আমি বলতে পারব না।  

আরও পড়ুন-“বাংলার সাহিত্য সমাজ, তুমি চেতনা হারাইয়াছ?”, মমতার আকাদেমি পুরস্কার নিয়ে কটাক্ষ শুভেন্দুর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.