Bengal Weather Today: ধেয়ে আসছে মিগজাউম! ঝড়ে-বৃষ্টিতে কী অবস্থা পশ্চিমবঙ্গের?

অয়ন ঘোষাল: বঙ্গোপসাগরে ক্রমশ শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় মিগজাউম। তবে এই ঘূর্ণিঝড়ে বাংলার ভাগ্যে শুধুই মেঘলা আকাশ আর বৃষ্টি। কার্যত উধাও শীতের আমেজ। দিনভর মেঘলা আকাশ। অনেকটাই বাড়ল রাতের তাপমাত্রা। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ৭ ডিগ্রি উপরে।  

ঘূর্ণিঝড়

আবহাওয়া বিশেষজ্ঞদের অনুমান, অন্ধ্রপ্রদেশের নেল্লোর ও মছলিপত্তনমের মাঝামাঝি অবস্থিত বাপাটলা উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে। সেই সময় এই শক্তিশালী ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার, সর্বোচ্চ ১১০ কিলোমিটার গতিবেগও হতে পারে। ঘূর্ণিঝড়ের নাম 'মিগজাউম' মায়ানমারের দেওয়া। আপাতত শক্তি বাড়িয়ে উত্তর দিকে এগোচ্ছে এই ঘূর্ণিঝড়। অভিমুখ দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল। আর কিছুক্ষণের মধ্যে এই ঘূর্ণিঝড় শক্তি বাড়িয়ে আঘাত হানবে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে। দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের সার্কেল স্থলভাগ স্পর্শ করে এগিয়ে যাচ্ছে। দুপুরের মধ্যে ঘূর্ণিঝড়ের আই বা চোখ ঢুকে পড়বে স্থলভাগে। 

আরও পড়ুন: Safest City Kolkata | NCRB Report: 'সিটি অফ জয়ে'র মুকুটে নতুন পালক! দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতাই...

দক্ষিণবঙ্গে

শীতের পথে কার্যত কাঁটা হয়ে উঠছে ঘূর্ণিঝড়। শীতের আমেজ থমকে গিয়েছে। সপ্তাহান্তে আবহাওয়ার বদল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে, শনিবার থেকে তাপমাত্রা নামতে পারে।
আবহাওয়ার পরিবর্তন ঘটবে দক্ষিণবঙ্গের উপকূল ও ওডিশা-সংলগ্ন জেলাগুলিতে। পুরোপুরি মেঘলা থাকবে আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা ১১ জেলাতে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা উত্তর ২৪ পরগনা বাঁকুড়া হাওড়া হুগলি পূর্ব বর্ধমান নদীয়া এবং কলকাতায়। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে বৃষ্টি হওয়ার প্রবল সম্ভবনা বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হওয়া হতে পারে উপকূলের জেলাগুলিতে। ঝোড়ো হাওয়া বা মৎস্যজীবীদের জন্য কোনও সতর্কবার্তা নেই বাংলা উপকূলে।

উত্তরবঙ্গে

উত্তরবঙ্গের জেলায় একই রকম পরিবেশ শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন। উত্তরপূর্ব ভারত লাগোয়া জেলাগুলি এবং পার্বত্য এলাকায় কুয়াশার সম্ভাবনা। পার্বত্য এলাকা ছাড়া আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। আগামী তিন চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে।  

কলকাতায়

কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় সাত ডিগ্রি বেড়ে গেল। সকালে ও সন্ধেয় শীতের হালকা আমেজ, যেটা এসময়ে থাকে, তা অনেকটাই উধাও। আজ সারাদিনই মেঘলা থাকবে আকাশ। হালকা বৃষ্টির সম্ভাবনা। বুধ ও বৃহস্পতিবারও বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শীতের আমেজ কমবে, বাড়বে উষ্ণতা। শুক্রবারের পর আবহাওয়ার পরিবর্তন ঘটবে। পারদ নামার ইঙ্গিত উইকেন্ডে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৩.১ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫৩ থেকে ৮৭ শতাংশ। 

ভিনরাজ্যে
 
মিগজাউম ঘূর্ণিঝড়ের প্রভাবে দক্ষিণ ভারতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে, তামিলনাড়ু এবং পুদুচেরি উপকূলে। বৃষ্টি হতে পারে অন্ধ্রপ্রদেশ কেরালা মাহে তামিলনাড়ু কর্ণাটক পুদুচেরি ও করাইকালে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে আজ, মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। অন্ধ্রপ্রদেশ উপকূলে বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ওডিশা উপকূলে বুধবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ মৎস্যজীবীদের।

আরও পড়ুন: West Bengal Weather Update: তীব্র ঝড়-বৃষ্টির আশঙ্কা! মিগজাউম সাইক্লোনে কি ডুববে পশ্চিমবঙ্গ?

কুয়াশা থাকবে পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লি উত্তর প্রদেশ এবং রাজস্থানে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা হবে। অসম মেঘালয় মণিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরায় ভোরবেলায় কুয়াশা থাকার সম্ভাবনা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

English Title: 
will West Bengal and kolkata suffering for michaung cyclone know the latest weather update regarding cyclone
News Source: 
Home Title: 

ধেয়ে আসছে মিগজাউম! ঝড়ে-বৃষ্টিতে কী অবস্থা পশ্চিমবঙ্গের?

Bengal Weather Today: ধেয়ে আসছে মিগজাউম! ঝড়ে-বৃষ্টিতে কী অবস্থা পশ্চিমবঙ্গের?
Yes
Is Blog?: 
No
Section: