Malbazar: বুনো হাতির পাল ভেঙে তছনছ করল কয়েকশো সেগুন গাছ...

Wild Elephants of Malbazar: স্থানীয় সূত্রে ও বন দফতর সূত্রে জানা গিয়েছে, অন্তত ১৫টি হাতির একটি দল সেগুন বাগানে হামলা চালায়। হাতির আতঙ্কে ধান-ভুট্টার মতো ফসলের চাষ ছেড়ে সেগুন লাগানো হয়েছিল। কিন্তু সেটারও যে এমন পরিণতি হবে, কে জানত!

Updated By: Jul 17, 2023, 03:05 PM IST
Malbazar: বুনো হাতির পাল ভেঙে তছনছ করল কয়েকশো সেগুন গাছ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতির আতঙ্কে স্থানীয় কৃষকরা চাষাবাদ বন্ধ করে দিয়েছিলেন। পরে তাঁরা হাতির খাদ্য নয়, এমন জিনিসের চাষে নজর দেন। ভেবেচিন্তে তাঁরা সেগুন গাছ রোপণ করার কথা ভাবলেন। কিন্তু বিকল্প ওই চাষবাসেও শেষরক্ষা হল না। এলাকার কৃষকদের রোপণ করা অন্তত ৩০০টি সেগুন গাছ লন্ডভন্ড করে দিয়ে গেল ডায়না জঙ্গলের একপাল হাতি। 

আরও পড়ুন: Dooars: জঙ্গল-পাহাড়ে দেখুন বর্ষার অপরূপ রূপ, সঙ্গে বোনাস ইলিশ-বোরোলি...

গতকাল রবিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে মালবাজার মহকুমার নাগরাকাটা ব্লকের লুকসানের কালীখোলা বস্তিতে। হাতির হানায় সেগুন জঙ্গল তছনছ হওয়ার ঘটনায় মাথায় হাত পড়েছে কৃষকদের। তাঁদের দাবি, ক্ষতির পরিমাণ কোটি টাকারও উপরে। বন দফতরের তরফে ডায়নার রেঞ্জার অশেষ পাল বলেছেন, হাতির পালের গতিবিধির প্রতি সতর্ক নজর রেখে চলা হচ্ছে।

স্থানীয় সূত্রে ও বন দফতর সূত্রে জানা গিয়েছে, অন্তত ১৫টি হাতির একটি দল ওই সেগুন বাগানে হামলা চালায়। তছনছ করে ৩ বিঘা জমি। একেকটি সেগুন গাছের বয়স ৫ বছর হয়ে গিয়েছিল। হাতির পাল সেই সেগুনের কান্ডের বাকল ছাড়িয়ে সেগুলি সাবাড় করে। 

আরও পড়ুন: Chandrayaan-3: তপসিলি উপজাতি সম্প্রদায়ের দরিদ্র চাষি পরিবারের ছেলে আজ চন্দ্রযানে...

ঘটনায় স্তম্ভিত কৃষকদল। জনৈক কৃষক রামকুমার কাটোয়াল বলেন, হাতির আতঙ্কে ধান-ভুট্টার মতো ফসলের চাষ ছেড়ে দিয়ে তাঁরা সেগুন লাগিয়েছিলেন। কিন্তু সেটারও যে এমন পরিণতি হবে, কে জানত! সরকারি ক্ষতিপূরণ না মিললে ঘুরে দাঁড়ানো সম্ভব নয় বলেই জানালেন ক্ষতিগ্রস্ত চাষিরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.