TMC | Lok Sabha Election Result: লোকসভা ভোটের ফলপ্রকাশের পরই 'নয়া স্ট্র্যাটেজি' তৃণমূলের!

West Bengal Lok Sabha Election 2024: জয়লাভ করবে বলে রিপোর্টও ছিল। কিন্তু তারপরেও হারতে হল কেন? চুলচেরা বিশ্লেষণে তৃণমূল। 

Updated By: Jun 5, 2024, 03:35 PM IST
TMC | Lok Sabha Election Result: লোকসভা ভোটের ফলপ্রকাশের পরই 'নয়া স্ট্র্যাটেজি' তৃণমূলের!

প্রবীর চক্রবর্তী: ভোটের ফল বেরোতেই এবার নজরে সংগঠন। বেশ কয়েকটি বিধানসভার ফল নিয়ে আলোচনা পর্যালোচনা করা হবে বলে তৃণমূল সূত্রে খবর। সাংগঠনিক তালমিলের অভাবেই সেখানে ফল খারাপ হল কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে। বিশেষ করে বিষ্ণুপুর, জলপাইগুড়ি, দুই দিনাজপুর সহ বেশ কয়েকটি জায়গায় বিশেষ নজর। প্রসঙ্গত, ভোটের আগেই বুঝিয়ে দেওয়া হয়েছিল যে ভোটের পর পারফরম্যান্স খতিয়ে দেখা হবে। ভোটের ফলাফল প্রকাশিত। এবার তার ভিত্তিতেই ব্লক স্তরের রিপোর্ট নেওয়া শুরু করল তৃণমূল কংগ্রেস।

প্রসঙ্গত, ২০২৪ লোকসভা ভোটে বাংলায় ২৯টি আসন জিতছে তৃণমূল। তৃণমূল মোট ভোট পেয়েছে ৪৫.৬৭ শতাংশ। তবে ২৯টি আসনের বাইরে আরও ২-৩টি আসনে তৃণমূল কংগ্রেস জিতবে বলে আত্মবিশ্বাসী ছিল। যেরকম মালদা উত্তর, মালদা দক্ষিণ ও রায়গঞ্জ। এই আসনগুলিতেও ঘাসফুলের জয় হবে বলেই আত্মবিশ্বাসী ছিল তৃণমূল। এমনকি তারা-ই জয়লাভ করবে বলে রিপোর্টও ছিল। কিন্তু তারপর কী এমন হল যে যাতে 'খেলা' ঘুরে গেল? কোথায় কোথায় সমস্যা হল? কেন ওই আসনগুলিতে মানুষ মুখ ফিরিয়ে নিল? কোথায় ব্লক স্তরের নেতা কর্মীরা কাজ করলেন না? এই সব নিয়েই এবার চুলচেরা বিশ্লেষণে তৃণমূল কংগ্রেস। তাই রিপোর্ট চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, মালদা উত্তর লোকসভা কেন্দ্রে জিতেছেন বিজেপির খগেন মুর্মু। তাঁর প্রাপ্ত ভোট ৫,২৭.০২৩। তৃণমূলের 'নজরকাড়া' প্রার্থী প্রাক্তন আইপিএস প্রসূন বন্দ্যোপাধ্য়ায়কে প্রায় ৭৮০০০ ভোটে হারিয়ে জয়ী হয়েছেন খগেন মুর্মু। ওদিকে মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্রে জিতেছেন কংগ্রেসের ঈশা খান চৌধুরী। তাঁর প্রাপ্ত ভোট ৫,৭২,৩৯৫। দ্বিতীয় স্থানে বিজেপির শ্রীরূপা মিত্র চৌধুরী। প্রাপ্ত ভোট ৪,৪৪,০২৭। মালদা দক্ষিণে তৃণমূল নেমে গিয়েছে তৃতীয় স্থানে। তৃণমূলের শাহনওয়াজ আলি রহমান পেয়েছেন ৩,০১,০২৬ ভোট। ওদিকে রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে জিতেছেন বিজেপির কার্তিক চন্দ্র পাল। প্রাপ্ত ভোট ৫,৬০,৮০৭।  তৃণমূলের কল্য়াণী কৃষ্ণকে পরাজিত করেছেন তিনি। তৃণমূল পেয়েছে ৪,৯২,৭০০ ভোট।

আরও পড়ুন, Loksabha election 2024: বামের ভোট এবারও রামেই! শতকরা ভোটের হিসেবে শক্তি কমেনি তৃণমূলের...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.