Bengal Weather: উত্তুরে হাওয়ায় পারদপতন বঙ্গে, আরও জাঁকিয়ে শীতের পূর্বাভাস কবে থেকে?

জমিতে শীত উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত কোল্ড প্যাসেজ। আগামী কয়েকদিনে উত্তর ভারত, মধ্য ভারত ও পূর্ব ও পশ্চিম ভারতে তাপমাত্রা কমবে। পঞ্জাব,দিল্লিতে তাপমাত্রা নামতে পারে ৪/৫ ডিগ্রিতে।   

Updated By: Dec 17, 2023, 10:03 AM IST
Bengal Weather: উত্তুরে হাওয়ায় পারদপতন বঙ্গে, আরও জাঁকিয়ে শীতের পূর্বাভাস কবে থেকে?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: এ পর্যন্ত মরসুমের শীতলতম দিন আজ কলকাতায়। রবিবার ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা। পরিষ্কার আকাশ রাজ্যে। জেলায় জেলায় শীতের স্পেল। আগামী সপ্তাহে আরো নামবে পারদ। সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা। পরে পরিষ্কার আকাশ। ২২ ডিসেম্বর পর্যন্ত শীতের এই স্পেল। সোমবার থেকে শুরু হতে চলা সপ্তাহে আরও সামান্য পারদ পতন হতে পারে।

আরও পড়ুন, Chalsa: চোর আসছে চালসায়, শুভেন্দুর সভার আগে রাস্তায় মাইকিং তৃণমূলের

শীতের লম্বা স্পেল বাংলায়। ১২ ডিসেম্বর থেকে চলছে শীতের স্পেল। খুব সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা। অবাধ উত্তুরে হাওয়ার প্রভাব। কলকাতা ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ১৪  ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কোথাও ১০ এর নিচে নেমে গেছে তাপমাত্রা। মঙ্গল বুধবার নাগাদ তাপমাত্রা আরও দু ডিগ্রী কমার সম্ভাবনা। আপাতত শীতের স্পেল জারি থাকবে।

এমনকী পার্বত্য জেলাগুলিতে পারদ নিম্নমুখী। সমতলের জেলাগুলিতে তাপমাত্রা একই রকম থাকবে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। কুয়াশার বেশি সম্ভাবনা কোচবিহারে। আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

শহর কলকাতায় মূলত পরিষ্কার আকাশ। শীতের লম্বা স্পেলের সম্ভাবনা। আগামী কয়েকদিন তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা কম। আজ এ মরসুমের এখনও পর্যন্ত শীতলতম দিন।  মঙ্গল-বুধবার নাগাদ আরো নামবে পারদ। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪২ থেকে ৯৫ শতাংশ। 

 

আরও পড়ুন, Tufanganj: জানালা গলে তিনতলার কার্নিসে ঝুলছে মানসিক ভারসাম্যহীন যুবক, তুলকালাম হাসপাতাল

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.