Weather Today: আরও কমবে তাপমাত্রার পারদ, চলতি সপ্তাহেই কনকনে ঠান্ডায় কাঁপবে বাংলা

শুক্রবার থেকে রাজ্যজুড়ে আরও শুষ্ক আবহাওয়া দেখা যাবে৷ এর ফলে তাপমাত্রা অনেকটাই নিম্নগামী হবে। সপ্তাহান্তে তাই শীতের মুড চলবে গোটা রাজ্যে। ৪৮ ঘন্টায় একলাফে তিন ডিগ্রি পারদপতনে শীতের ব্যাটিং টের পাচ্ছে বঙ্গবাসী। 

Updated By: Nov 23, 2022, 07:57 AM IST
Weather Today: আরও কমবে তাপমাত্রার পারদ, চলতি সপ্তাহেই কনকনে ঠান্ডায় কাঁপবে বাংলা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শহরে ভোর এবং রাতের দিকে শীতের আমেজ ইতিমধ্যেই অনুভূত হচ্ছে। সকালের দিকে কোথাও কোথাও দেখা যাচ্ছে কুয়াশার আধিক্যও৷ আপেক্ষিক আর্দ্রতা কমায় বাতাসে শীত শীত ভাব অনুভব করা যাচ্ছে। তবে বেলা বাড়লে চড়া রোদে উধাও হচ্ছে ঠান্ডা আমেজ । যদিও সপ্তাহ শেষে শহর ও শহরতলির জন্য অপেক্ষা করছে সুখবর। স্বাভাবিকের থেকে আরও কমবে তাপমাত্রার পারদ, এমনটাই মত আলিপুর আবহাওয়া দফতরের।

আরও পড়ুন, Uluberia Accident: ফের দুর্ঘটনা উলুবেড়িয়ায়, জাতীয় সড়কে এবার গতির বলি ৩

কলকাতায় সোমবার তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার তা কমে হয় ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস, আজ তা আরও কমে হয়েছে ১৭ ডিগ্রি। ৪৮ ঘন্টায় একলাফে তিন ডিগ্রি পারদপতনে শীতের ব্যাটিং টের পাচ্ছে বঙ্গবাসী। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে বাড়তি পাওনা হিসেবে শুক্রবার থেকে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কিছুটা কমে গেলে একেবারে সপ্তাহান্তে একেবারে মনোরম আবহাওয়া পাওয়া যাবে৷ 

রাজ্যের বাকি জেলাতেও আজ পর্যন্ত আংশিক মেঘলা আকাশ থাকবে। কাল থেকে মেঘমুক্ত পরিষ্কার আকাশ দেখ যাবে। ফলে শুক্রবার থেকে রাজ্যজুড়ে আরও শুষ্ক আবহাওয়া দেখা যাবে৷ এর ফলে তাপমাত্রা অনেকটাই নিম্নগামী হবে। সপ্তাহান্তে তাই শীতের মুড চলবে গোটা রাজ্যে। কাল থেকে পানাগড়, শ্রীনিকেতনের মতো কিছু এলাকার তাপমাত্রা ১২ ডিগ্রির কোঠায় নামতে পারে তাপমাত্রা। বাকি গোটা  পশ্চিমাঞ্চলেই সব জেলায় নামবে পারদ। উত্তর পশ্চিমের হিমেল বাতাসের প্রভাব বাড়বে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর৷

তবে নিম্নচাপের ভ্রুকুটিও রয়েছে৷ মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ শক্তি হারিয়ে এখন সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে ফলে আজ রাতের মধ্যেই তা শক্তি হারাবে। এর পরোক্ষ প্রভাবে দক্ষিণবঙ্গে কাল থেকে বাতাসে জলীয় বাষ্প এবং আপেক্ষিক আর্দ্রতা কমবে। শুষ্ক হবে পরিস্থিতি। এ রাজ্যের পাশাপাশি উত্তর-পশ্চিম ভারতের তাপমাত্রা আজ থেকে আরও নামবে। এরও পরোক্ষ প্রভাব বাংলায় পড়বে। উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড হয়ে হিমেল হাওয়া প্রবেশ করবে পশ্চিমবঙ্গে। আগামী দুদিন আসাম মেঘালয় সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে সকালের দিকে কুয়াশা থাকবে।

আরও পড়ুন, Nakshalbari: আতঙ্কের জাতীয় সড়ক; দিনেদুপুরে অপহরণের চেষ্টা, নিরাপত্তা চেয়ে থানায় মহিলারা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.