Weather Today: বর্ষা এলেও বৃষ্টির ঘাটতি কলকাতা সহ দক্ষিণবঙ্গে, আরও কি বাড়বে ভ্যাপসা গরম?

হাওয়া অফিসের মতে, দক্ষিণবঙ্গে দেরিতে ঢুকেছে বর্ষা।  তাই বৃষ্টির ঘাটতি রয়েছে জুন মাসে। 

Updated By: Jun 27, 2022, 11:09 AM IST
Weather Today: বর্ষা এলেও বৃষ্টির ঘাটতি কলকাতা সহ দক্ষিণবঙ্গে, আরও কি বাড়বে ভ্যাপসা গরম?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: জুলাইয়ের আগে দক্ষিণবঙ্গে নতুন করে বৃষ্টির (Monsoon) বাড়বাড়ন্ত দেখা দেবে না। বরং ভাসা মেঘেই দক্ষিণে বৃষ্টি হবে তবে তাও বিক্ষিপ্তভাবে। অন্যদিকে উত্তরবঙ্গে জুনেই অতিরিক্ত বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর (Weather)। 

হাওয়া অফিসের মতে, দক্ষিণবঙ্গে দেরিতে ঢুকেছে বর্ষা। তাই বৃষ্টির ঘাটতি রয়েছে জুন মাসে। কলকাতায় বৃষ্টির ঘাটতি ৬৪ শতাংশ। দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে ৪০ শতাংশ। উত্তরবঙ্গে বৃষ্টি বেশি হয়েছে সেই তুলনায়। উত্তরবঙ্গ ও সিকিমে অতিরিক্ত বৃষ্টি হয়েছে প্রায় ৪৯ শতাংশ। 

এদিকে কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। রোদ বৃষ্টি ও আর্দ্রতাজনিত অস্বস্তি নিয়েই সপ্তাহের প্রথম দিন কাটবে শহরের। জলীয় বাষ্পের আধিক্যর কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

অন্যদিকে, উত্তরবঙ্গে আজও ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।  দক্ষিণবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি বন্ধ হলেই আর্দ্রতাজনিত অস্বস্তি হবে বলে জানান হয়েছে  আবহাওয়া দফতরের তরফে। মঙ্গল ও বুধবার ফের উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় আগামী ২৪ ঘণ্টায় হালকা মাঝারি বৃষ্টি হবে। দু-এক পশলা ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। 

এছাড়াও মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা। অন্যদিকে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহের শুরুতে দিনভর আংশিক মেঘলা আকাশ থাকবে। পূর্ব মেদিনীপুর দক্ষিণ ২৪ পরগণা, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Bhatar: পরপুরুষে 'আসক্ত' স্ত্রী! সন্দেহে মহিলার মাথায় রডের 'আঘাত' যুবকের, এরপর 'চরম' পদক্ষেপ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.