Bengal Weather: বাড়বে দুর্যোগ, প্রবল বৃষ্টির পূর্বাভাস বাংলার কোন কোন জেলায়?

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই আর্দ্রতাজনিত অস্বস্তির সঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি। আজ থেকে তাপমাত্রা কিছুটা কমবে। আর্দ্রতাজনিত অস্বস্তিও অনেকটাই কমবে বলে অনুমান আবহাওয়াবিদদের।    

Updated By: Sep 3, 2023, 09:36 AM IST
Bengal Weather: বাড়বে দুর্যোগ, প্রবল বৃষ্টির পূর্বাভাস বাংলার কোন কোন জেলায়?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: দিনভর বৃষ্টিতে কিছুটা হলেও কাটবে অস্বস্তি। আজ থেকে আরও বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। গত ৭২ ঘন্টায় তুলনায় কিছুটা হলেও বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। অন্যদিকে, স্বস্তি বাড়িয়ে আজ থেকে কমবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে এবং ৬ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে। বুধবার পর্যন্ত বৃষ্টির স্পেল দক্ষিণবঙ্গে। 

আরও পড়ুন, Bengaluru Superfast Train Fire: মালদহে বেঙ্গালুরু স্পেশাল সুপারফাস্ট ট্রেনে আগুন! আতঙ্কিত যাত্রীরা

গত ৭২ ঘন্টায় দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ২ থেকে ৩ ডিগ্রি বেড়ে গিয়েছিল। বেড়ে চলেছিল উত্তরবঙ্গের তাপমাত্রাও। সেই পরিস্থিতি রবিবার থেকে পাল্টাতে শুরু করবে। দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। পাশাপাশি আজ থেকে তাপমাত্রা সামান্য হলেও কমবে। আর কিছুক্ষণের মধ্যেই দুই ২৪ পরগনা, দুই মেদনীপুর এবং নদীয়াতে দু -এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি প্রায় গোটা দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি। আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদীয়া জেলাতে।

উত্তরবঙ্গের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তরবঙ্গে তাপমাত্রাও কমতে পারে। আপাতত উত্তরে কোথাও ভারী বা অতিভারী বৃষ্টির সতর্কতা নেই। আগামী কয়েক দিন স্বাভাবিক বা তার নিচে থাকবে বর্ষার বৃষ্টি র পরিমাণ। উপরের দিকে বিক্ষিপ্তভাবে  হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উপরের দিকের জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যু- সহ বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে।

 শহর কলকাতায় আগামী ৪৮ ঘন্টায় মাঝারি মানের বৃষ্টির পূর্বাভাস। তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। কলকাতায় আংশিক বা সম্পূর্ণ মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক দফায় বৃষ্টির সম্ভাবনা। দিনের বিভিন্ন সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি। বৃষ্টি বন্ধ হলে চূড়ান্ত ঘর্মাক্ত পরিস্থিতি। বৃষ্টি দীর্ঘ সময়ে ধরে হলেও তার পরিমাণ খুব বেশি নয়। মূলত হালকা বা মাঝারি একাধিক দফার বৃষ্টি। সঙ্গে দোসর প্রায় ১০০ শতাংশ জলীয় বাষ্প বা আপেক্ষিক আর্দ্রতা। 

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। আজ তা কমে ৩২ এর ঘরে নামবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৫ থেকে ৯৭ শতাংশ। কাল আলিপুরে ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

 

আরও পড়ুন, Cow Smuggling: চাইলেই কি কোনও কেস রাজ্যের বাইরে নিয়ে যাওয়া যায়! গোরু পাচার মামলায় কড়া প্রশ্নের মুখে ইডি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.