রবিবারেই মুখ ভার আকাশের, গভীর নিম্নচাপের জেরে জেলায় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে গত ৬ ঘণ্টায় ১৭ কিমি/ঘণ্টা গতি নিয়ে ক্রমশ গভীরতর হচ্ছে নিম্নচাপ। এই মুহূর্তে পোর্ট ব্লেয়ার থেকে ৫৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে এবং সাগর দ্বীপের ৭০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ।

Updated By: Oct 23, 2022, 11:57 AM IST
রবিবারেই মুখ ভার আকাশের, গভীর নিম্নচাপের জেরে জেলায় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় সিত্রাং। সময় যত এগোচ্ছে বঙ্গোপসাগরে ততই নিম্নচাপ গভীর হচ্ছে। সেই মতো আবহাওয়াতেও পরিবর্তন আসছে। রবিবার রবির দেখা মিললেও মেঘের আসর জমছে আকাশে। আলোর উৎসবে রয়েছে বৃষ্টির সতর্কতা। মৌসম ভবনের তরফে জানান হয়েছে গত ৬ ঘণ্টায় ১৭ কিমি/ঘণ্টা গতি নিয়ে ক্রমশ গভীরতর হচ্ছে নিম্নচাপ। এই মুহূর্তে পোর্ট ব্লেয়ার থেকে ৫৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে এবং সাগর দ্বীপের ৭০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ।

আরও পড়ুন, Sundarban: উপকূলেই আছড়ে পড়বে সিত্রাং, ঘূর্ণিঝড় নিয়ে সুন্দরবনে সতর্কতা জারি

কলকাতায় আজ সকাল থেকেই মেঘলা আকাশ। সকালে মনোরম আবহাওয়া থাকলেও বেলা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়তে পারে। আগামীকাল মেঘলা আকাশের সম্ভাবনা। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রী। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৬ শতাংশ। বৃষ্টি হয়নি গত ২৪ ঘণ্টায়। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার ভোরে বাংলাদেশের তিনকোণা দ্বীপ ও সন্দীপের মাঝামাঝি উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় সিত্রাং। ঘূর্ণিঝড়ের প্রভাব বেশি পড়বে সুন্দরবন এলাকাতেও। রবিবার থেকে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হবে। সোমবার থেকে দক্ষিণবঙ্গের আকাশ পুরোপুরি মেঘলা থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কালীপুজোর দিনেই। দুর্যোগপূর্ণ আবহাওয়া সোমবার দুপুরের পর থেকে বুধবার সকাল পর্যন্ত থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

সোমবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টির সর্তকতা। বৃষ্টি হতে পারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত। পূর্ব মেদিনীপুর ও সংলগ্ন পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সর্তকতা। মাঝারি মাপের বৃষ্টি হবে কলকাতা হাওড়া হুগলী এবং পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম এলাকায়। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ৪৫ থেকে ৬৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। কলকাতা, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হওয়া হইবে। উত্তর বঙ্গোপসাগরে ঝড়ের গতিবেগ থাকবে ৮৫ থেকে ১০৫ কিলোমিটার প্রতি ঘন্টায়।

আরও পড়ুন, Cyclone Sitrang: সিত্রাংকে যুঝতে দায়িত্বে ১০ আইএএস, সাইক্লোন মোকাবিলায় নবান্নের আঁটসাঁট প্রস্তুতি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.