Bengal weather Today: আসছে শীতের দ্বিতীয় স্পেল! কবে থেকে 'সিভিয়ার ‌কোল্ড ডে'?

Bengal weather Today: সপ্তাহের শেষে ক্রমশ নামবে পারদ। তাপমাত্রা স্বাভাবিকের থেকে দু'তিন ডিগ্রি নীচে নেমে যেতে পারে। সপ্তাহের শেষে জাঁকিয়ে শীতের স্পেল শুরু। আজকের আবহাওয়ার সম্ভবত সবচেয়ে বড় বিষয় শীতের দ্বিতীয় ইনিংস শুরু হওয়ার এই খবরটি।

Updated By: Jan 9, 2024, 09:20 AM IST
Bengal weather Today: আসছে শীতের দ্বিতীয় স্পেল! কবে থেকে 'সিভিয়ার ‌কোল্ড ডে'?

অয়ন ঘোষাল: আজকের আবহাওয়ার সম্ভবত সবচেয়ে বড় বিষয় শীতের দ্বিতীয় ইনিংস শুরু হওয়ার খবরটি। জানা গিয়েছে, নতুন করে জাঁকিয়ে শীতের স্পেল শুক্রবার থেকেই। এর আগে আজ, মঙ্গল আগামীকাল, বুধবার এবং তার পরের দিন বৃহস্পতিবার মোটের উপর একই রকম তাপমাত্রা থাকবে। বৃহস্পতিবারের পর থেকে আবহাওয়ার পরিবর্তন ঘটবে। পৌষ সংক্রান্তিতে জাঁকিয়ে শীতের সম্ভাবনা। কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রি বা তারও সামান্য নীচে নেমে যেতে পারে। সপ্তাহের শেষে ক্রমশ নামবে পারদ।  তাপমাত্রা স্বাভাবিকের থেকে দু'তিন ডিগ্রি নীচে নেমে যেতে পারে। সপ্তাহের শেষে জাঁকিয়ে  শীতের স্পেল শুরু। 

আরও পড়ুন:  রামমন্দির উদ্বোধনলগ্নে মন্দির থেকে চুরি গেল জোড়া বিষ্ণুমূর্তি...

সিস্টেম

জোড়া ঘূর্ণাবর্ত। একটি লাক্ষা দ্বীপে, অন্যটি উত্তর প্রদেশে। লাক্ষাদ্বীপের ঘূর্ণাবর্ত থেকে মধ্য ভারতের বিদর্ভ পর্যন্ত একটি অক্ষরেখা গিয়েছে। একইভাবে গুজরাট থেকে উত্তরপ্রদেশের ঘূর্ণাবর্ত পর্যন্ত আরও একটি অক্ষরেখা রয়েছে। অক্ষরেখা রয়েছে অন্ধ্রপ্রদেশ উপকূলের দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে একেবারে শ্রীলঙ্কা পর্যন্ত। পশ্চিমি ঝঞ্ঝার প্রভাব উত্তর-পশ্চিম ভারতে। এর প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য ও সমতলে আবহাওয়ার পরিবর্তন। 

দক্ষিণবঙ্গ

আগামী শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। আসতে পারে শীতের নতুন স্পেল। এটি ৪-৫ দিনের স্পেল হওয়ার সম্ভাবনা। ডিসেম্বরে ১০ দিনের স্পেল ছিল। আবারও নতুন করে তাপমাত্রা কমে বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে চলতি সপ্তাহের উইকএন্ড থেকেই। তার আগে বৃহস্পতিবার পর্যন্ত পুবালি হাওয়ায় প্রভাবে জলীয় বাষ্প বৃদ্ধি পাওয়ায় আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। কোথাও সকালের দিকে কুয়াশা, পরে পরিষ্কার আকাশ। আগামী দু'তিনদিন একই রকম থাকবে তাপমাত্রা। দক্ষিণে খুব সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা। বিহার-সংলগ্ন উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও ঘন কুয়াশার সম্ভাবনা।

উত্তরবঙ্গ

সপ্তাহের শেষ দিকে পারা পতনের সম্ভাবনা। আরও এক পশ্চিমি ঝঞ্ঝা আসবে। বুধ-বৃহস্পতিবার নাগাদ এই পশ্চিমি ঝঞ্ঝা অতিক্রম হওয়ার সময়ে আবহাওয়ার পরিবর্তন ঘটবে। পার্বত্য জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। ঝঞ্ঝা চলে যাওয়ার পরেই শীতের আর-এক নতুন স্পেল। তার আগে 
হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও উত্তর দিনাজপুর জুড়ে। বিহার-সংলগ্ন উত্তরবঙ্গের কিছু জেলায় ঘন কুয়াশার সতর্কতা থাকবে। তাপমাত্রার খুব একটা পরিবর্তন নেই আগামী কয়েক দিনে।

কলকাতা

আগামী দুই-তিন দিন একই রকম থাকবে তাপমাত্রা। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন। উত্তুরে হাওয়ার দাপট বাড়বে। সপ্তাহের শেষে আরও একবার শীতের স্পেল। সকালে হালকা-মাঝারি কুয়াশা, সঙ্গে ধোঁয়াশাও। পরের দিকে পরিষ্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা নেই। 

পরিসংখ্যান

কলকাতায় আজ ভোরের তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। গতকাল দিনের তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯৪ শতাংশ। রাতে ৬৩ শতাংশ।

আরও পড়ুন: Malbazar: শ্রীরামদর্শনে ডুয়ার্স থেকে টানা সাইকেলে অযোধ্যার রামমন্দিরে যুবক...

ভিনরাজ্যে

পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে রাজস্থান সহ-সংলগ্ন এলাকায় শিলাবৃষ্টির সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য ও সমতল এলাকায় আগামী দু-তিন দিনে হালকা বৃষ্টির সম্ভাবনা। ঘন থেকে অতি ঘন কুয়াশা-সতর্কতা, পাঞ্জাব হরিয়ানা এবং চণ্ডীগড় ও বিহারে। ঘন কুয়াশার সম্ভাবনা ওড়িশা ঝাড়খণ্ডেও। ঘন কুয়াশার দাপট থাকবে হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের কিছু অংশে। আসাম মেঘালয় মণিপুর মিজোরাম ত্রিপুরা উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে কুয়াশার দাপট থাকবে। 'সিভিয়ার ‌কোল্ড ডে' পরিস্থিতি উত্তর-পশ্চিমের সমতল এলাকায়। রাজধানী দিল্লিতে কোল্ড ডে পরিস্থিতি। পাঞ্জাব এবং হরিয়ানায় সবথেকে বেশি শীতল দিনের সম্ভাবনা। শীতল দিনের পরিস্থিতি চণ্ডীগড় দিল্লি রাজস্থান এবং উত্তরপ্রদেশে কোল্ড ডে পরিস্থিতি। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় প্রবল বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ুতে। দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ-লাক্ষাদ্বীপ-তামিলনাডু-কেরল-মাহে-পদুচেরি-সহ করাইকালে ভারী বৃষ্টির পূর্বাভাস। কর্ণাটক উপকূলের কিছু অংশ হালকা বৃষ্টির সম্ভাবনা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.