Weather Today: আবহাওয়ায় বদল! ফের বাড়বে তাপমাত্রা নাকি বজায় থাকবে শীতের আমেজ?

রবিবার থেকে ধাপে ধাপে বাড়বে তাপমাত্রা। ২৩ শে জানুয়ারি থেকে ২৬ শে জানুয়ারির মধ্যে বাড়তে বাড়তে কলকাতার পারদ ২০ ডিগ্রি ছুঁতে পারে বলে আশঙ্কা। 

Updated By: Jan 20, 2023, 07:54 AM IST
Weather Today: আবহাওয়ায় বদল! ফের বাড়বে তাপমাত্রা নাকি বজায় থাকবে শীতের আমেজ?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: হাড়কাঁপানো ঠান্ডায় জুবুথুবু রাজ্যবাসী। উত্তুরে হাওয়ার প্রকোপ আর নিম্নমুখী পারদে পরিস্থিতি শীতল। তবে এই শীতের মেয়াদ যে বেশিদিন তা ইতোমধ্যেই জানিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে শীতের মেয়াদ ২৩শে জানুয়ারি পর্যন্ত। ২৩ শে জানুয়ারি নেতাজীর জন্মদিন এবং ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উষ্ণ থাকবে। এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের। আগামী সপ্তাহ থেকে হাওয়া বদল। কার্যত উধাও হবে শীত।

আরও পড়ুন, Didir Suraksha Kavach: থানায় 'দিদির দূত', পুলিস আধিকারিকের সঙ্গে বৈঠক...

আবহাওয়া দফতর কাল বিকেলেও জানিয়েছিল, পারা পতনের খুব বেশি সম্ভাবনা নেই। তবে সেই পূর্বাভাস কিছুটা ভুল প্রমাণ করে ১৬.২ ডিগ্রি থেকে কাল রাতে হঠাৎ করেই অনেকটা পারদ পতন। রাতের তাপমাত্রা নেমে গেল ১৩ এর ঘরে। স্বাভাবিকের থেকেও ১ ডিগ্রি নেমে কাল রাতের তাপমাত্রা ১৩ .৩ ডিগ্রি সেলসিয়াস। দিনের তাপমাত্রা এমনিতেই স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম ছিল। সেই তাপমাত্রাই প্রায় বহাল রইল। কাল দিনের তাপমাত্রা ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস। 

রবিবার থেকে ধাপে ধাপে বাড়বে তাপমাত্রা। ২৩ শে জানুয়ারি থেকে ২৬ শে জানুয়ারির মধ্যে বাড়তে বাড়তে কলকাতার পারদ ২০ ডিগ্রি ছুঁতে পারে বলে আশঙ্কা। কলকাতায় সকালের দিকে হালকা কুয়াশা  থাকলেও পরে প্রধানত পরিস্কার আকাশ। তবে সকালে সন্ধ্যে শীতের আমেজ থাকবে। দিনের বেলায় শীতের আমেজ ধীরে ধীরে কমে যাবে।

অন্যদিকে, আজ পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। অন্যদিকে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে বিপরীত ঘূর্ণাবর্ত। পশ্চিমী ঝঞ্ঝায় আটকে যাবে উত্তুরে হাওয়া। আর বিপরীত ঘূর্ণাবর্তের জেরে দখিনা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প যুক্ত হাওয়া ঢুকবে রাজ্যে। পশ্চিমী ঝঞ্ঝা সহ এই সমস্ত সিস্টেম গুলি চলে গেলে আবার উত্তুরে হাওয়ায় দক্ষিণবঙ্গে কতটা প্রভাব ফেলবে বা আদৌ প্রভাব ফেলবে কিনা, সেদিকেই নজর আবহাওয়াবিদদের।

আরও পড়ুন, ATM, Fake Note: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম থেকে বেরোল জাল নোট! শোরগোল গলসিতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.