Bengal Weather Today: এ সপ্তাহের শেষে ১৫ ডিগ্রিতে পৌঁছবে পারদ! শীত কি পাকাপাকি এসেই পড়ল?

Bengal weather Today: জানা গিয়েছে রাতের তাপমাত্রা কমবে। শীতের আমেজ বাড়বে। জেলায় জেলায় শীতের আমেজ একটু বেশিই হবে এবার। উইকএন্ডে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে নেমে যাবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ২০ ডিগ্রির নীচেই রয়েছে। সপ্তাহের শেষ দিকে ১৫ ডিগ্রিতে পৌঁছবে পারদ।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 21, 2023, 09:23 AM IST
Bengal Weather Today: এ সপ্তাহের শেষে ১৫ ডিগ্রিতে পৌঁছবে পারদ! শীত কি পাকাপাকি এসেই পড়ল?

অয়ন ঘোষাল: আজ, মঙ্গলবার জগদ্ধাত্রী পুজোর নবমী। এদিন দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দার্জিলিং কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। রাতের তাপমাত্রা সামান্য কমবে। শীতের আমেজ রাতে ও ভোরে বহাল থাকবে। পশ্চিমের জেলায় শীতের আমেজ একটু বেশিই হবে। উইকএন্ডে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ফের ২০ ডিগ্রির নীচে নেমে যাবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে রয়েছে। সপ্তাহের শেষ দিকে পশ্চিমের জেলায় ১৫ ডিগ্রিতে পৌঁছবে পারদ। 

আরও পড়ুন: LIVE: এক ঝলকে দেখে নিন আজকের টাটকা খবর

সিস্টেম

ঘূর্ণাবর্ত রয়েছে এই মুহূর্তে বঙ্গোপসাগরে। একটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও কোমোরিন এলাকায়। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা ঢুকবে বৃহস্পতিবার।

দক্ষিণবঙ্গ

সকালে-সন্ধে শীতের আমেজ বহাল থাকবে। পশ্চিমের জেলায় শীতের আমেজ একটু বেশিই থাকবে। আগামী চার পাঁচ দিনে রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমতে পারে। সপ্তাহের শেষ দিকে, বিশেষত শুক্রবারের পরে পারদ নামার ইঙ্গিত আবহাওয়া দফতরের।
আপাতত পরিষ্কার আকাশ। মেঘ কেটে যাওয়ায় দিনের বেলায় কিছুটা উষ্ণতা। বাতাসে জলীয় বাষ্প থাকায় কলকাতা-সহ সংলগ্ন এলাকায় কিছুটা অস্বস্তি।

উত্তরবঙ্গ

আপাতত পরিষ্কার আকাশ। জগদ্ধাত্রী পুজোর নবমীর দিন মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা পার্বত্য এলাকায়। মূলত পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে এই বৃষ্টি হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। দার্জিলিং ও কালিম্পং এই দুই জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের। শীতের আমেজ ক্রমশ বাড়বে। আগামী তিন-চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রায় সেরকম কোনো পরিবর্তন নেই।

কলকাতা

সকাল-সন্ধে শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা থাকবে। বাতাসে ৯০ শতাংশের বেশি জলীয় বাষ্প থাকায় সামান্য অস্বস্তিও হতে পারে। আজ আংশিক মেঘলা আকাশ। কিছুটা কমবে রাতের তাপমাত্রা, সামান্য বাড়বে দিনের তাপমাত্রা। শুক্রবার থেকে পারদ আরও একটু নামবে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। উইকএন্ডে
২০ ডিগ্রির নীচে তাপমাত্রা নেমে যেতে পারে বলে পূর্বাভাস। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২২.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৯ থেকে ৯৩ শতাংশ। 

আরও পড়ুন: Jagaddhatri Puja: দেবীর আদেশ পেয়েই চন্দননগরের গঙ্গাপাড়ে সেদিন নৌকা থামালেন রাজা কৃষ্ণচন্দ্র...

ভিনরাজ্য

কোমোরিন এলাকায় ঘূর্ণাবর্ত এবং উত্তর-পুবালি হাওয়ায় দক্ষিণ ভারতে বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে অন্ধ্রপ্রদেশ কেরল মাহে তামিলনাড়ু কর্নাটক পুদুচেরি ও করাইকালে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। ঘন কুয়াশার দাপট উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় ঘন কুয়াশার দাপট থাকবে আসাম মেঘালয় মণিপুর মিজোরাম নাগাল্যান্ড ও ত্রিপুরায়। পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকার বেশ কিছু রাজ্যে আবহাওয়ার পরিবর্তন হবে। হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তর পশ্চিমের পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনাও থাকছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.