Weather Today: চলতি মরসুমের তৃতীয় শীতলতম দিন আজ, জেলায় জেলায় ঠান্ডার আমেজ

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২-৩ দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছিই থাকবে। সকাল, সন্ধে টের পাওয়া যাবে হালকা শীতের আমেজ। ফের ১৬ এর ঘরে নামল তাপমাত্রা। আজ এই মরশুমের এখনও পর্যন্ত শীতলতম দিন। 

Updated By: Dec 3, 2022, 07:47 AM IST
Weather Today: চলতি মরসুমের তৃতীয় শীতলতম দিন আজ, জেলায় জেলায় ঠান্ডার আমেজ
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: কলকাতায় পারদের ওঠানামা চলছেই। ফের ১৬ এর ঘরে নামল তাপমাত্রা। আজ এই মরশুমের এখনও পর্যন্ত শীতলতম দিন, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। গত মাএ ২৪ নভেম্বর ছিল মরশুমের প্রথম শীতলতম দিন, তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২৭ নভেম্বর তাপমাত্রা ছিল ১৬.৫। তারপর আজ তাপমাত্রা নামল ১৬.২ ডিগ্রি সেলসিয়াসে। জেলায় জেলায় শীতের আমেজ রয়েছে ভরপুর।

আরও পড়ুন, Santragachi Bridge: অবশেষে স্বস্তি! বড়দিনের আগেই খুলছে সাঁতরাগাছি ব্রিজ

গত ৭২ ঘণ্টা আগেই ২১ ডিগ্রি ওপরে উঠে গিয়েছিল তাপমাত্রা। যদিও কাল রাতে তাপমাত্রা নেমে যায় ১৬ এর ঘরে। দিনের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কমেছে। মঙ্গলবার পর্যন্ত শীতের এই ঝোড়ো ব্যাটিং থাকবে বলে আশাবাদী আওয়া অফিস। যদিও ১৫ ডিসেম্বরের আগে রাজ্যে স্থায়ী শীত নয়। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, ডিসেম্বরের পর থেকে জানুয়ারী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত শীত থাকতে পারে।

এদিকে, বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের সম্ভাবনা। রবিবার ঘূর্ণাবর্ত তৈরি হবে আন্দামান সাগরে। সেই ঘূর্ণাবর্ত ২৪ ঘন্টায় নিম্নচাপে পরিণত হবে। নিম্নচাপ এর অবস্থান দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকা। পরের দু- দিনে আরো শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এর অভিমুখ হবে তামিলনাড়ু উপকূল। বৃহস্পতিবার  উপকূলের কাছাকাছি পৌঁছতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন, Jhalda Municipalty: 'কড়া পদক্ষেপ করা যাবে না', ৬ বিরোধী কাউন্সিলরকে রক্ষাকবচ হাইকোর্টের

আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যে। কর্ণাটক কেরালা তামিলনাডু এবং লাক্ষাদ্বীপ সহ-সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বৃষ্টি বাড়বে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূল এলাকায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২-৩ দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছিই থাকবে। সকাল, সন্ধে টের পাওয়া যাবে হালকা শীতের আমেজ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.