Weather Report: নিম্নচাপের ভ্রুকুটির মাঝেই তাপমাত্রা কমল রাজ্যে, বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের আশঙ্কা। এর প্রভাবে শীতের প্রাক্কালে, উপকূলের জেলাগুলোয় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী সপ্তাহে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Updated By: Nov 5, 2022, 08:01 AM IST
Weather Report: নিম্নচাপের ভ্রুকুটির মাঝেই তাপমাত্রা কমল রাজ্যে, বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: উত্‍সব মিটতেই, ফের নিম্নচাপের ভ্রুকুটি। বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের আশঙ্কা। এর প্রভাবে শীতের প্রাক্কালে, উপকূলের জেলাগুলোয় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী সপ্তাহে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ভোরে এবং রাতে শীত শীত ভাব বহাল রয়েছে গোটা রাজ্যে। দার্জিলিং সহ পার্বত্য জেলাগুলিতে হালকা বৃষ্টি হবে ৭ ও ৮ তারিখ।

আরও পড়ুন, Bankura TMC: তৃণমূলে পদ দেওয়ার নামে প্রতারণা! 'টাকা ফেরত চাই', পোস্টার পড়ল বাঁকুড়ায়

শহর কলকাতায় মূলত পরিস্কার আকাশ। দিন ও রাতের তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই। কাল দিনের তাপমাত্রা ৩০.২ ডিগ্রি থেকে সামান্য বেড়ে ৩১.৪ ডিগ্রিতে পৌঁছেছিল। কাল রাতের তাপমাত্রা ছিল ২০.৮ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে রাতের আপেক্ষিক আর্দ্রতা ৪৫ শতাংশ। যা শুষ্ক আবহাওয়ার ইঙ্গিত। তবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে। কমবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও। শুষ্ক আবহাওয়া এবং শীতের আমেজ নভেম্বরের মাঝামাঝি।

এমনকী পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সকালে ও রাতে আজ থেকেই শীত শীত ভাব দেখা গিয়েছে। আরও পারদ পতনের পূর্বাভাস রয়েছে ১০ নভেম্বর থেকে। হাওয়া অফিস সূত্রে খবর, ১০ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। মার্কিন বেসরকারি আবহাওয়া গবেষণা বঙ্গোপসাগরে চলতি মাসে আরেকটি ঘূর্ণিঝড়ের কথা জানাচ্ছে। নতুন এই ঘূর্ণিঝড়ের নাম মানদৌস। নামটি সংযুক্ত আরব আমীরশাহীর দেওয়া।

১০ নভেম্বরের মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে লঘুচাপ তৈরী হতে পারে বলে নিজেদের গবেষণায় দাবি করেছে ওই মার্কিং সংস্থা। এরপর ১১ থেকে ১৫ নভেম্বরের মধ্যে তা প্রথমে নিম্নচাপ, তারপর ঘূর্ণাবর্ত এবং শেষে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে বলে গবেষণায় জানানো হয়েছে। এবার আর পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ নয়। মানদৌস অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম বা লাগোয়া এলাকা দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে বলে প্রাথমিকভাবে জানানো হয়েছে। দিল্লীর মৌসম ভবন বা আলিপুর আবহাওয়া দফতর এখনও পর্যন্ত মানদৌস নিয়ে কোনও পূর্বাভাস বা সতর্কতা জারি করেনি।

আরও পড়ুন, Abhishek Banerjee: 'পঞ্চায়েতে যাঁকে-তাঁকে প্রার্থী করা যাবে না', দলীয় বৈঠকে বার্তা অভিষেকের

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.