Weather Report: দক্ষিণবঙ্গে শীতের আমেজ, মরসুমের প্রথম তুষারপাতের সম্ভাবনা সিকিমে

কলকাতায় সকাল থেকেই মনোরম পরিবেশ থাকবে। কাল থেকে ভোরের দিকে হালকা কুয়াশা থাকার সামান্য সম্ভাবনাও রয়েছে। আজ বেলা বাড়লে মনোরম পরিবেশ উধাও হবে। আগামী ২৪ ঘণ্টায় শহরের তাপমাত্রা ২৩ ডিগ্রি থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে থাকবে।

Updated By: Nov 2, 2022, 09:29 AM IST
Weather Report: দক্ষিণবঙ্গে শীতের আমেজ, মরসুমের প্রথম তুষারপাতের সম্ভাবনা সিকিমে
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ধীরে ধীরে শীতের আমেজ বাড়ছে শহরে। এবার মরশুমের প্রথম তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমে। পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর । খুব সামান্য হলেও তুষারপাতের সম্ভাবনা সিকিম সহ সংলগ্ন পার্বত্য এলাকায়। শীত আসার আগে বৃহস্পতি - শুক্রবারে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টিরও সামান্য সম্ভাবনা রয়েছে৷

আরও পড়ুন, Dev: হিরণকে 'বন্ধুত্বে'র বার্তা, ঘাটালে বিক্ষোভের মুখে সাংসদ দেব..

এদিকে, কলকাতায় সকাল থেকেই মনোরম পরিবেশ থাকবে। কাল থেকে ভোরের দিকে হালকা কুয়াশা থাকার সামান্য সম্ভাবনাও রয়েছে। আজ বেলা বাড়লে মনোরম পরিবেশ উধাও হবে। আগামী ২৪ ঘণ্টায় শহরের তাপমাত্রা ২৩ ডিগ্রি থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে থাকবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩.১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিক থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৩ থেকে ৯১ শতাংশ।

প্রসঙ্গত, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে। কমবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। শুষ্ক আবহাওয়া এবং শীতের আমেজ শুরু হবে নভেম্বরের মাঝামাঝি। তবে আজ মরশুমের প্রথম তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমে। পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই হালকা বৃষ্টি হতে পারে। খুব সামান্য হলেও তুষারপাতের সম্ভাবনা সিকিম-সহ সংলগ্ন পার্বত্য এলাকায়। বৃহস্পতি - শুক্রবারে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

রাজ্যের বাকি আপাতত হেমন্তের মনোরম পরিবেশই থাকবে। আগামী চার পাঁচ দিন বৃষ্টির কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের সমতল এলাকায়। তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। নতুন করে তাপমাত্রা কমার সম্ভাবনা আপাতত নেই। পশ্চিমের জেলাগুলিতে হালকা শীতের আমেজ সকাল ও সন্ধ্যায়। 

আরও পড়ুন, Birbhum Blast: পঞ্চায়েত ভোটের আগে বাড়িতে বোমা! বীরভূমে বিস্ফোরণে আহত মহিলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.